স্বাধীনতার শঙ্কা
- মুজতাহিদ বিল্লাহ্ ০৮-০৫-২০২৪

সালাম তোমাকে মহান স্বাধীনতা
বেঁচে থাক তুমি অনন্তকাল।
তোমার কাছে জানতে চাই-
ভয় হয় তুমিও যদি কর
বিরূপ আচরণ!
হামলা-মামলা, গুম-খুন, জেল-
জুলুম আর অসহনীয় নির্যাতন!

কী-বোর্ড চাপছি আঙুল
লক্ষ্যচ্যুত হয়,
ভয় না-জানি কি হয়!
তবুও লিখছি খুব জানতে
ইচ্ছে হয় স্বাধীনতা তোমার
হচ্ছে অবক্ষয়?

একাত্তরে তোমার জন্য বিলিয়েছি জীবন,
লাখো মা-বোনের অমূল্য সম্ভ্রম!
তবুও কি হয়েছো 'অর্জন'?
তবে কেন আজো হচ্ছে রাহাজানি ধর্ষণ?

রাজপথ আজ সাজানো মরণফাঁদ!
বৃদ্ধ, নারী আর পথশিশুদের শুনছি
আর্তনাদ!
ছিনতাই-খুন নিপীড়নের আগুন,
রাষ্ট্র সম্পদে ছোঁ-মারে প্রাণের
নেতা শকুন।
চাকর আজ শাসক রূপে লুটে-
পুটে সব খায়,
স্বাধীনতা তোমায় স্বাধীন বলে মঞ্চে গলা ফাটায়।
টাকায় চলে আইনের চাকা
বাহুবলে কায়েম শাসন ব্যবস্থা
জনমনে কেন শূন্য আস্থা?
স্বাধীনতা তুমি কতটুকু স্বাধীন
বড় জানতে ইচ্ছা হয়?

স্বাধীনতা তোমায় স্ব-রূপে চাই
হও তুমি সংস্কার
কোটি কোটি মানুষ চাই যে শুধু
মৌলিক অধিকার।
ভাইয়ে-ভাইয়ে আজ যুদ্ধ
কেন বিভক্ত কেন দলে দলে?
স্বাধীনতা তুমি সবাইকে ডাকো
স্বাধীন পতাকা তলে।
মাথা উঁচু করে বাঁচবো আমরা
তাকিয়ে দেখবে বিশ্ব
স্বাধীনতা তুমি সাহস জোগাও
নইতো আমরা নিঃস্ব।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।