স্বাধীনতা তুমি এসেছিলে বলে
- ডাঃমোঃ ইয়াছিন আরাফাত ২০-০৫-২০২৪

স্বাধীনতা তুমি এসেছিলে বলে
দিনভর
প্রশান্ত মনে জীবিকার সন্ধানে ঘুড়ি
রাতে সুখ নিদ্রা যাই
তব দানে পাওয়া মাতৃভুমির ক্রোড়ে ।

সকালে নির্মল শীতল
সমীরণে, প্রশান্ত মনে
সূর্যি মামার রক্তিম আগমন পথে
যখন নজর পড়ে
মনে পড়ে যায়
উপরে বিধাতা, নীচে ১৮ বছর
জেল খানার অন্ধকার প্রকষ্ঠে কাটানো
জনকের কথা।

তুমি এসেছিলে বলে
আমি
লেখক, কবি, গীতিকার, গায়ক
কৃষক, গর্বিত গাড়ী চালক।
আরও আরও কত কি!!
তুমি এসেছিলে বলে
আমি কুদ্রাপি ছুটে চলা ঝঞ্ঝা।
আমি মুক্ত বিহঙ্গ,
আমি ঋদ্ধি, আমি ধন্য।
নিজের হাতে বানানো ঘূড়ি
পত পত করে উড়ে
ছুটে যেতে চায় সপ্তাকাশে,
তা না পারলেও আকাশের বাসিন্দাদের জানিয়ে দেয়
তার মুক্তির স্বাদ আস্বাদনের কথা
ডিগবাজি খেয়ে ইয়া আলী বলে
হুংকার ছুড়ে
আয় আয় হায়েনার দল,
আর একবার দেখি তোদের।

তুমি এসেছিলে বলে
আমার হাতে সবুজ পাসপোর্ট
আমি মুক্ত বিহঙ্গ সম
ঘুড়ে বেড়াই পৃথিবীময়
জল স্থল আকাশে
হাওয়ায় হাওয়ায় ভেসে।

তুমি এসেছিলে বলে
“আমার সোনার বাংলা
আমি তোমায় ভালবাসি”
জাতীয় সঙ্গীত
লাখো কোটি কন্ঠে গাওয়া
আকাশ বাতাস প্রকম্পিত করা
সুরেলা ঝর্ণাধারা।
গ্রীনিজ বুক রেকর্ড।।
তুমি এসেছিলে বলে
বঙ্গ শার্দুলের মাথার পাগড়ি,
বোনের আভ্রু মায়ের পড়নের শাড়ি
লাল সবুজের পতাকা,
বড় হতে হতে
পৎ পৎ করে উড়ে
তাও আজ বিশ্বজয়ী
গ্রীনিজ বুক রেকর্ড।।

তুমি এসেছিলে বলে
বৈষ্ণব রূপী শরৎ বাবুর খুঁজে পাওয়া
সেই সে অসহায় মেয়েটি
দিন, মাস, বছরের পর বছর
আর
সময় কাটায় না কেঁদে
স্বজনের বিরহ ব্যাথায়।
সেই সে অসহায় মেয়েটির মত
হাজার লাখ কোমল দুটো হাত
নির্মাণ,পোশাক শিল্পসহ সকল
কর্ম ক্ষেত্রে কর্মীর শক্ত হাত।
যা প্রয়োজনে হয়ে উঠে যুদ্ধাস্ত্র।।
তারাই নিকট ভবিষ্যতে
তোমার মাথা উচু করে
পৃথিবী নামক গ্রহের সবাইকে জানিয়ে দেবে
আমরাও পারি।
আমরাও পারি।।

তুমি এসেছিলে বলেই
আমরা বুঝতে পেরেছি
আমি নই,” হিন্দু , বৌদ্ধ, খ্রীষ্ঠান,চাকমা, মারমা, বা-- ”
আমরা সবাই মানুষ
আমরা তোমার প্রত্যাশী
আমরা বাংগালী, বাংলাদেশী।

কিন্তু তোমার আসার পথ কি ছিল??
কুসুমাস্তীর্ণ,
না না না
বরং কন্টকাকীর্ণ।
কত অশ্রু,
কত রক্তের নদী পেরিয়ে তুমি এলে।
কত মায়ের ইজ্জত, কত বোনের সম্ভ্রমের
বিনিময়ে তুমি এলে
তবু তবুও আমরা তোমাকে বরণ করলাম।
তুমি যে বরণীয়, সপ্তাকাশের চেয়ে
আদরণীয়।
তাই
কখনও দেব না যেতে
যদি দিতে হয়
আরও কয়েক সমুদ্র রক্ত
তোমাকে ধরে রাখতে,
তাও দেব।।
নইলে যে আগত
অনাগত প্রজন্ম
আমাকে করিবে না ক্ষমা,
করিবে না।
{পিরোজপুর}
মার্চ,২৬,২০১৯ খ্রীঃ

শেয়ার করুনঃ

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।