বন্ধু আমার
- ডাঃমোঃ ইয়াছিন আরাফাত ২১-০৫-২০২৪

অ-তে অজগরটি আসছে তেরে,
আ-তে আমটি আমি খাব পেরে।
যখনি প্রথম শিখতে গিয়েছি,তখন ও
তোরা আমার পাশেই ছিলি।
আবার কখন ও বা স্কুল পালিয়ে,
মধ্য দূপুরে পদ্ম পুকুরে ডুব সাতার,
তখন ও তোরা সাথেই ছিলি।

কাঁদামাখা পথে পিছলে যাবার ভয়ে
কতবার হাতে হাত ধরে হেঁটেছি
আবার কখনওবা বৃষ্টির আঁড়াল হতে
জোর করে ঠাই নিয়েছি,ছাতার নিচে,
তখন ও তোরা সাথেই ছিলি।

চা-বাগানের আঁড়ালে যখন ব্যস্ত ছিলাম,
ব্যস্ত ছিলাম প্রেমিকার সাথে প্রেমালাপে
তোরা তখন সিমান্তের অতন্ত্র প্রহরী
প্রহরীর ন্যায় ছিলি পাহারায়।

অনেক বিপদ আর প্রিয়তমার বাবার রক্তচক্ষু,
এসব কিছুর আঁড়ালে,রাত জেগে লেখা
চিঠিগুলো যখন পৌঁছে দিতি
তখনও তোরা সাথেই ছিলি।

তোরা ছিলি শৈশবে,কৈশোরে কিংবা যৌবনে
তোরা ছিলি,আজও আছিস ফেইসবুকে নয়তবা মুঠোফোনে।
এতদিন পর এতটা পথ পাড়ি দিয়ে,যখন ক্লান্ত।
আবার কখন ও বা একাকি ভয়ে কুঁকড়ে যাই
তখন ও কিছু অদৃশ্য হাত কাঁধে হাত রাখে
আমি জানি,তোরা আছিস,বন্ধু আমার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।