সহে না যাতনা
- সোহরাব হোসেন - ষোড়শী কাব্যমালা ২৪-০৪-২০২৪

এ যেন এক ছিন্ন জীবন, প্রচ্ছন্ন আবেগী
দিনের শেষে হৃদয় কোণে বিষণ্ন বিবাগি।
মন যেখানে রয় বিজনে বিরহ কাতর,
যেই বাঁকেতে হারালো ধন; পরশ পাথর—
স্মৃতির পাতা, জনপদের অলিতে গলিতে
কাঙাল বেশে খুঁজে ফিরি সে সোহাগী ললিতে।
সুব্রত প্রাণ, ধ্রুপদী প্রেম জেগে থাকে ঠায়,
করাল স্রোত গোগ্রাসে তারে এ নিঃসঙ্গতায়।
কাটে না বেলা একা একেলা নিশুতি প্রহর,
দীর্ঘ থেকেও এ যেন লাগে আরো দীর্ঘতর।

দিব্যি এমন রইলে ভুলে— মান অভিমানে,
সাগ্রহে দিন যায় কী করে পোড়ামন জানে।
তোমার জন্যে নির্ঝরী চোখ কেঁদে ম্রিয়মাণ,
ছলাকলার ভুলে থাকায়— সহে না যে প্রাণ।
কোন বা দুঃখে ভাসাও তুমি, কী সুখে কাঁদাও!
সহে না আর এই যাতনা, ক্ষান্তি তুমি দাও।

পতেঙ্গা, চট্টগ্রাম
১৬ জানুয়ারি, ২০১৮ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

robinbdbuet
১৪-০৪-২০১৯ ২৩:৪১ মিঃ

মুজতাহিদ ভাই, অশেষ ধন্যবাদ।

Muztahid
০৫-০৪-২০১৯ ১৩:৫৩ মিঃ

ভালো লিখেছেন, শুভকামনা।

robinbdbuet
০৫-০৪-২০১৯ ১১:২০ মিঃ

কাঠামোবদ্ধ কবিতা লিখা সত্যিই কঠিন! তবে লিখতে পারলে বেশ আনন্দ লাগে। আলহামদুলিল্লাহ, আমার লেখা ১৪ তম ষোড়শী কাব্য। সবাইকে পড়ার আমন্ত্রণ।