মায়াময়ী গ্রাম
- মুজতাহিদ বিল্লাহ্ ২৩-০৪-২০২৪

বৃষ্টিভেজা পথে খালিপায়ে হাঁটা,
রোদ হাসে, হাওয়া বয়,
কাঁদা-মাটি শুকিয়ে পদচিহ্ন রয়।

পথ আবার ভেজে, নতুনেরা হাঁটে,
পাড়ার সবার মোলাকাত হয় বাটে,
পদচিহ্নগুলো সখ্যতায় মাতে।

বর্ষায় খালে স্রোত, আধঘোলা পানি,
দলবেঁধে ভেসে চলে কচুরিপানা,
সবই যেন চিরচেনা।
হাওয়া দেয় দোল, কদম ফুলের ঘ্রাণ,
সতেজ হয় হৃদয়, গলায় আসে গান,
অপরূপ মায়াময়ী গ্রাম।

খেলাধুলা, পড়াশোনা, পড়শির তরে
দেয় ত্রাণ, সকলেই মোরা ধর্মপ্রাণ,
বন্ধুকৃত্য সব নওজোয়ান।

সময়ের স্রোতে আজ সব স্মৃতি বটে!
কতদিন ফেলিনা পা সেই চেনা বাটে,
মাখি না কাঁদা, কাটি না সাঁতার
সেই তালপুকুরের ঘাটে।

সেই পথ, মাঠঘাট, কদম ফুলের ঘ্রাণ,
নিশ্বাসে ভরে প্রাণ,
মাতৃতুল্য গ্রামকে ভেবে চোখে বয় বান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।