অজুহাত
- অনিমেষ বিশ্বাস ২৬-০৪-২০২৪

অতঃপর ,আমরা শেষ থেকে শুরু করি
মেয়েটার পোশাক কেমন ছিল?খাটো!
খুব ছোট, না আঁটো সাটো?
আদৌ ছিল কিনা;
আমরা সবাই বুদ্ধিজীবী
এ সমাজেরই পরজীবী,
সন্দেহ আছে ঢের,সমাজ পায় না টের
বুক পকেটে শার্টের নিচে হৃদয় আছে কিনা!

শেষ থেকেই বরং শুরু করি
পুরুষের কিবা দোষ,
উদোমে ছাড়া গরু - মোষ,
একটু তো করবে নষ্ট;
ফাঁকা পেলে ফুলের মাঠ,
সামলানো পৌরষ বেশ ঝঞ্ঝাট ,
এমনটা তো হতেই পারে
নিশ্চয় মেয়েটার দোষ ছিল স্পষ্ট ।

উপসংহারে এটাই হবে
নাম ফাটবে জলে স্থলে,
মেয়েটাই কেন পারেনি বলে,
বেয়াদব সে নিশ্চয়ই;
বিচাই হবে , বিচার হবে ,
ন্যায় বিচার হল কোথায়? কবে?
খোলা চোখে দেখি না কিছু
অবাক চেয়ে রই।

কেউ বা মহান বলছে এমন
ঘরের শোভা ঘরে থাক,
চোখ থেকে নখ সবই ঢাক,
ঘরের বাইরে কর না পদার্পণ;
থাকবে অসূর্যম্পশ্যা হয়ে,
সমাজে মঙ্গল আনবে বয়ে,
দুষ্টু বাতাস ,ভারি বিপর্যয়
থাকবে না অহেতুক ধর্ষণ ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 7টি মন্তব্য এসেছে।

animesh
০৭-১২-২০১৯ ১৩:০৪ মিঃ

Tnx

animesh
২৬-০৪-২০১৯ ০৮:৩৮ মিঃ

ধন্যবাদ সকলকে।

animesh
২২-০৪-২০১৯ ০৯:২২ মিঃ

শামসুজ্জামান রাজু,ভাই না পড়তে পারলে আর কি করা যাবে।কিছুই না।

animesh
২২-০৪-২০১৯ ০৯:২২ মিঃ

শামসুজ্জামান রাজু,ভাই না পড়তে পারলে আর কি করা যাবে।কিছুই না।

Shamsuzzamanraju
১২-০৪-২০১৯ ০৮:৪২ মিঃ

কবি ভাই। না পড়তে পারলে কি করবো

animesh
১১-০৪-২০১৯ ১৯:৩৬ মিঃ

Tnxxx

animesh
১১-০৪-২০১৯ ১৯:৩০ মিঃ

প্লিজ লেখাটি পড়ুন এবং বেশি বেশি শেয়ার করুন।