আমরাও প্রকৃতির বাইরে না,
- উত্তম চক্রবর্তী ২৯-০৩-২০২৪

তোমাকে দেখেছি আমি সেই কবে মেঠোপথ ধরে
হাঁটছিলে নির্জনতা সাথী করে,
চৈত্রের বিকেলে বৃষ্টি আর তুমি মনের মাধুরী
ফেলে গেলে যতদূর মনে পড়ে।
সবুজের সমারোহে লাল সাদা শাড়িতে প্রকৃতি
যেন মিলেমিশে একাকার,
দূরের আকাশে সেই রঙধনু খেলা করে যায়
প্রান্ত ছুঁয়ে আলিঙ্গনে তার।
নিসর্গ তোমার সাথে বেশ সুখে লুকোচুরি খেলে
ওর সঙ্গী খুব প্রয়োজন বলে,
আমরাও প্রকৃতির বাইরে না, অথচ না মেনে
প্রভাতের সূর্যোদয়ে বাধা চলে?
নিয়মের বহির্ভূত ভালো নয় জগতের কোন কিছু
রাত-দিন চন্দ্র-সূর্য আকাশ-বাতাস,
মানুষের আয়ুরেখা জীবনের আবর্তন সব
এই তুমি শুধু মন যমুনায় অবগাহনে হতাশ!

তাং- ১০/০৪/১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।