আমার মৃত্যুর পরে
- জয় আহাম্মেদ ২৪-০৪-২০২৪

আমার মৃত্যুর পরে দুচোখে অশ্রু ঝরাবে অন্ধকারে ;
স্মৃতি জড়ানো স্বপ্ন ভেঙ্গে যাবে ছোট্ট ভুলে
জাগবো না কখনো রজনী উষ্ণ স্পর্শে ছুলে,
দুয়ার খোলা খাঁচার পাখি চলে যাই স্মৃতি রেখে দূরে।
সমুদ্রের নোনা জলে মাছে দের অস্তিত্ব রয়ে যাবে
প্রখর রোদে কৃষকদের ধান কাঁটার আয়োজন,
পরে রবে, চারদেয়ালে বন্দি হবে একাকী মন
শিশুরা দুপুর হলে নীল আকাশে রঙ্গিন ঘুড়ি উড়াবে।

লক্ষী-প্যাঁচা ডাকবে বৃক্ষের ঘন পাতার আড়ালে ;
দক্ষিণের হাওয়ায় উড়বে কুমারীর চুল
গ্রীষ্মে থোকায় থোকায় ফুটবে বেলীফুল,
পাখিদের ঘরে ফেরা দেখতে পাবে আবার সন্ধ্যা হলে
তখনও রাত হলে —ব্যথায় কাঁদবে দুখিনীর প্রাণ
মরে যাবে — বেঁচে থাকবে জীবনের অর্জিত সম্মান।

৩ বৈশাখ ১৪২৬, মঙ্গলবার

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।