বেকার যুবক
- ডাঃমোঃ ইয়াছিন আরাফাত ২১-০৫-২০২৪

ডাঃ মোঃ ইয়াছিন আরাফাত
আমি এক বেকার যুবক
চাকরি বাকরি নাই
সারাদিন ঘুমাই শুধু
সময় অসময় খাই।
আড্ডা দিয়ে অযথা আমি
অহেতুক সময় কাটায়
দায়িত্বের কোন চিন্তা নেই
আমার ছোট্ট মাথায়।
মাঝে মাঝে ঘুরে বেড়ায়
খোলা আকাশের নিচে
ইন্টারভিউ-র খবর পেলে
দৌড়ায় তার পিছে।
দৌড়ের ফলে জুতাজোড়া
ক্ষয় হল মোমের মত
পথ ঘাট সব চেনা হল
অচেনা ছিল যত।
জীর্ণ শীর্ণ হয়ে গেল
সার্টিফিকেটের ঝুলি
ইচ্ছে করছে হয়ে যাই
রেল স্টেশনের কুলি।
হারিয়ে যাচ্ছে ধীরে ধীরে
চাকরি করার রুচি
মন চায় সার্টিফিকেটগুলো
কেটে করি কুচি কুচি।
শেষ করেছি এম. বি. এ
অনেক আশা নিয়ে
চাকরিটাকে হাত করে
করবো স্বাদের বিয়ে।
সুন্দর এক জীবন হবে
স্বপ্ন হবে সত্য
সারাক্ষণ থাকবো শুধু
সুখের মাঝে মত্ত।
সেই আশা ভেস্তে গেল
চাকরির খবর নাই
বেকারত্বের বোঝা নিয়ে
দিন চলে যায়।
বয়সটাও বেড়ে চলেছে
পার হয়ে যাচ্ছে সীমানা
চুড়ান্ত গন্তব্য কি আসবে না
পাবোনা সুখের ঠিকানা?
আশপাশে যত মানুষ আছে
বিদ্রুপ করে সমানতালে
চাকরিটা কি হবে না
জীবনের কোন কালে?
এতবছরের লেখাপড়ার তবে
নেই কি কোন দাম
আসবে না তাহলে হাতে
চাকরিতে যোগের খাম?
তাইতো এখন করে যাই
লাভক্ষতির হিসাব
কমবে না এই দেশ থেকে
বেকারত্বের অভিসাপ?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।