মনের প্রদীপ
- উত্তম চক্রবর্তী ১৯-০৪-২০২৪

পুলক বেদনা নিয়ে বেঁচে তুমি থাকো,
এটাই জীবন ভবে মানবের সাঁকো।
সন্তোষ অতৃপ্তি মিলে বাসনা জীবনে,
বিধাতার সৃষ্টিতত্ত্বে পালন তেমনে।

অতৃপ্ত বৃত্তির কাজ শুধু ছোটাছুটি,
পাওয়া না পাওয়ায় যেন হিসেবের ক্রুটি।
একবার ভেবে দেখ জীবনের ভুল,
দোষারোপে কাটে তার অহর্নিশ কূল।

আপন মঙ্গলে কতো দীপ জ্বেলে যায়,
প্রার্থনায় রত তাই বিধাতার পায়।
পবিত্র হৃদয়ে যদি আলো নাহি জ্বলে,
এ পারের ভব জ্বালা মিটিবে কি ছলে!

সংসার সাগরে যেন রক্ষাকারী হবে,
মনের প্রদীপ আজ জ্বালিয়েই তবে।
আপন দেবতা তুষ্টি সেখানেই জানো,
সৌভাগ্য বিধাতা সাথে সর্বক্ষণ মানো।

নিজের ভুবনে যদি আলো পেতে চাও,
সংকীর্ণতা পরিহারে উপকারে যাও।
মাঙ্গলিক দীপশিখা ছড়িয়ে পড়ুক,
সবার জীবন আজ আলোকিত হোক।

তাং- ১৭/০৪/১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।