স্বাধীন জীবনের স্বপ্ন
- আমিনুর রহমান (তপু রায়হান) ২০-০৪-২০২৪

ঠুনকো স্বপ্নের বেড়াজালে বারবার বিক্ষত হয়োনা
জীবনে জিততেই হবে এই অভিলাসে চলোনা
তোমার হেরে যাওয়াতে যদি কারো মুখে হাসি ফুটে মেনে নাও
তুমি শুধু তোমার নয়,তুমি সবার জন্য।

বেঁচে থাকার জন্য কর্মজীবনের প্রয়োজন জানি
দৌড়াতে হবে সোনার হরিণ খুজতে তবুও মানিনা
ক্লান্ত পথ শেষে সোনার হরিণ না পেলে কি হবে?
ছুটতে ছুটতে যদি জীবন শেষ হয়ে যায় তবে?

প্রতিযোগিতায় টিকতে হবে তাই এতো স্বার্থপরতা
এ শিক্ষা দেওয়া হোক সন্তানদের আমি চাইনা
আমি চাই দুরন্ত কৈশোর পার করুক ঘুড়ি উড়াতে
না হয় হেসে-খেলে,আনন্দে গল্প করে ঘুরে বেড়াতে।

আমি চাইনা হোমওয়ার্কের বস্তা ঝুলিয়ে দিতে
আমি চাই পরম মমতাই সন্তানকে বুকে নিতে
পড়ার প্রতিযোগিতার মূল্য কি? শিখবে দিবারাত্রি
জগতের সবকিছু দেখে,ভুল হলে বলবো,বাবা আরেকদিন ঠিক তুমি পারবে।

দামী স্কুল,দামী শার্ট আর আভিজাত্যর ছোঁয়া পেয়ে
ইংলিশ মিডিয়ামে পড়াতেই হবে মাতৃভাষা বাংলা ছেড়ে
অসহ্য যন্ত্রণায় হারিয়ে যায় সোনালী সময়ের ক্ষন
মানসিক অবসাদে বিনষ্ট হয় আমার সন্তানের মন।

এভাবে কতদিন যাবে? কিভাবে হবে শিশুর মানসিক বিকাশ?
বড় মাইনে, আর টিউশন ফিতেই বাবা-মার ওঠে নাভিশ্বাস
দেখা হয়না রংধনুর সাতরংয়ে আকা আকাশের বুক
কখনো বোঝা হয়না আমার সন্তানের কিসে পায় সুখ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।