নিয়মের বেড়াজাল
- আমিনুর রহমান (তপু রায়হান) ২৯-০৩-২০২৪

নিয়মের বেড়াজালে আবদ্ধ এ জগৎ-সংসার
নিয়মের বেড়াজালে আবদ্ধ চারিধার
একটু অনিয়ম হলে ভেংগে যাই জীবনের স্বপ্নীল পরিবেশ।

ব্যস্ত শহরে পথে পড়ে আছে মৃত মানুষের লাশ
কেউ দেখেনা ফিরে একটাবার,কারণ সেটা নিয়মের বাইরের হিসাব;
কোটি আর্তনাদ বেকার যুবকের, চাকুরি ফর্ম ক্রয়ের সাধ্য নেই অনেকের
লোকদেখানো ভাইভা আর চাকুরির মোহড়া চলে তবুও
যোগ্যতা আছে অনেকের, তবুও অযোগ্য অর্থের অভাবে।

যোগ্যরাই যদি নেতৃত্ব দেয় সবকিছুর; পংগু-অসহায়ের কি হবে উপায়?
আমি নিরুপায় ভাবি,কিছু জনগনের কথা ভেবে
রাজনীতির ফল ভোগ করে রাজনীতিবিদ
বোমার আঘাতে লাশ হয়ে ফেরে ছাপোষা জনগন
এরা হয়তো মানুষ নয়,এদের জন্ম হয় এভাবে মৃত্যুর জন্য।

এটাই জগতের নিয়ম পথশিশু অধিকারের প্রকান্ড বিলবোর্ডের নিচে শুয়ে থাকে টোকাই
দূর্নীতি দমন কমিশনের দূর্নীতি দমন হয়না কখনো,
নেতার গলাবাজিতে তন্ময় আম-জনতা তবুও
গাছতলাতেই আশ্রয় মেলে এসব নিরিহ ভোটারের
সোনাগাছির বেশ্যাটাও মূল্য পায় শুধু ভোটার বলে।

সবকিছু দেখে চুপ করে থাকো,কথা বলোনা
শুধু দেখে যাও, দেখনা অন্তপুরে কেউ কান্না করে
মরা বিবেক ও ধীক্কার দেয় হারামখোর
জানোয়ারগুলোকে দেখে
নিজের লাশ কাঁধে নিয়ে ফেরে কিছু পাপিষ্ঠের দল।

চোখের সামনে বাবার মৃত্যু দেখতে হয় ক্লিনিকে
টাকার অভাবে চিকিৎসা হবেনা বলে
ধর্ষিতা বিচার চাইনা ভয়ে, পুলিশ,সাংবাদিক আর ডাক্তারদের কাছে শারিরিক,মানসিকভাবে পূনরায় ধর্ষিতা হবে বলে।
ছেলেটা সেইবার সব ছার্টিফিকেট ছিড়ে ফেলেছিল ;যেইবার চাকুরিটা হয়নি দশলাখ টাকা ঘুষ দিতে পারেনি বলে।

কিছু নরপিশাচের হাতে বন্দি "বিশ্বের অর্থনীতি
আফ্রিকা,ছোমালিয়ায় না খেয়ে মানুষ মরে
অন্যদিকে খাবারের অপচয় করে আলখাল্লাধারীরা,
একদিকে খাবারের জন্য কেউ কেঁদে মরে
অন্যদিকে সুন্দরী প্রতিযোগিতায় দেহদোলানো মেয়েটার নৃত্য চলে।

চার,ছক্কা,গোলের মারপ্যাচে জীবনটা চক্রের মতো ঘোরে,
কোটি টাকার জুয়ার বাজি ধরে জুয়াড়ি
সেবার নামেও শত লটারী চলে,
উন্নয়নের মুখ দেখেনা যাদের উন্নয়নের নামে লটারী
দানের নামেও ব্যবসা চলে রাতদিন,
ভিক্ষুকের তালিকায় থাকে পুকুরচোরের দল।

আমি নিয়মের বেড়াজাল মুক্ত করতে চাই
আমি সমাজের নিয়মকে ভেংগে ফেলতে চাই
এসব অসার নিয়মকে পুড়িয়ে শেষ করে দিতে চাই
নতুন সমাজের স্বপ্ন দেখাতে চাই
ঘুনে ধরা সমাজটাকে আমি বদলে দিতে চাই।
আমি পৃথিবীকে নতুন সূর্যের সন্ধান দিতে চাই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।