মহাপুরুষ ও প্রেয়সী
- আমিনুর রহমান (তপু রায়হান) ২৬-০৪-২০২৪

আমার ভালবাসা ছিল বাক্যহীন
অবগুণ্ঠনের মতো গোপন,
কাটায় নি:সংগতার রজনী
তৃষিত মধুর আমার হূদয়।

সমুদ্রপথের অভিযাত্রী আমি
পাল তুলে হাওয়ার প্রতিক্ষাই থাকি
শ্বাস মিশে আছে প্রিয়ার স্তনে
পিছু ফিরে তাকিয়ে থাকি প্রীতিপূর্ন নয়নে।

স্রোতস্বিনীর বুকে তিক্ত যৌবনের তেজ
বন্ধনহারা একবিন্দু শীতল জলে
হারিয়ে মিলনের দিন খুঁজি আমি
স্বপ্নে রংগীন বলাকা তার ধুসর ডানা মেলে।

শিখাহীন শূন্য প্রদীপ হাতে একা আমি
প্রজ্বালিত আলোয় নিজেই পুড়ে মোম হয়
চোখভরা স্বপ্ন কেড়েছে ঘুমের ঘোর
সমুদ্রতীরে এখনো স্বপ্নের জাল বুনি।

ভালবাসার ইশারা জড়িয়ে থাকে মনে
বিষাক্ত তীরের আঘাত লাগে বুকে
বিচ্ছেদে ভালবাসার বীনা তারে সুর ভাসে
আবরণ ছিন্ন করে মিলনের বাসনা জাগে।

প্রিয়া তুমি বিশাল জলধীর সুপ্ত জননী
দেহ নদীতে তোমার বহমান স্রোতে
শিহরিত শাখা-প্রশাখায় সোহাগের পরশ
শত পথিক দিশা হারিয়ে পাগল অবশেষে।

তোমার ভালবাসা যেন রহস্যের ভান্ডার
মনে হয় তুমি আমি মিশে একাকার
তবুও বৈচিত্র্যহীন ভুবনে তোমার বাস
প্রাকৃতিক পরিপূর্ণতায় প্রবাহিত চারিপাশ।

হূদয় জেগে ওঠে কামনার বৈশাখী ঝড়ে
তুমি থাকো দূর হতে বহুদুর অন্তপুরে
স্বপ্নমগ্ন তোমার চাহনীর নেশায় মাতাল
আমার বীণাতারে সুর তোমায় ঘিরে।

নিশীথ কলতানে নির্ঝরিণী বয়ে যায়
পাখি হয়ে উড়ে চলি তোমার মোহনায়
সূখনিদ্রা যাও তুমি প্রিয়তম কোলে
তোমায় ভেবে আমি নিজেকে যায় ভুলে।

দূরত্ব আকাশসম তবুও বাসি ভাল
স্বতন্ত্র চিন্তাজগতে সবার বিচরণ
তবুও কাছাকাছি আছি যেন বহুকাল
মন পড়ে আছে, শুধু তোমার কাছে।

একদিন হূদয় করেছিলাম বিনিময়
এক মহাজীবনে করেছি ধারণ
আত্নার বসবাস ভবিষ্যতের গৃহে
তাইতো জানতে পারিনি তোমাকে।

মরুভুমির পথে তৃষিত প্রাণ এক পথিক
সাইমুম ঝড়ে আক্রান্ত মুখ ধুলো-ধুসরিত
আমার হূদয় সেই সাহারা মরুভুমির মতো
তোমার জন্য মমতা ঝরে অবারিত।

উপত্যকায় ফোঁটা গোলাপ তুমি প্রিয়া
কাঁটা বিঁধেছে আমার কলিজায়
তোমার হাসিতে ঝর্ণার শব্দবারতা
বয়ে যায় আমার বুকের মধ্যখানে।

একটু আনন্দ ফিরে পেতে কতো কান্না
সুখ যেন দু:খের ছদ্মবেশ বর্জিত রুপ
আমার আনন্দ হাসি-কান্নার উৎস তুমি
তাই পূজার বেদীতে তুমি একমাত্র দেবী।

আমি ক্ষনকাল মহামানবের করি অভিনয়
আবদ্ধ পাখি হয়েও শুনায় মুক্তির গান
মাঝে মাঝে সুখের পায়রা হয়ে যায়
তাই ডানামেলা পাখি হয়ে শুধু ডানা ঝাপটায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।