একজন নারীর জবানবন্দি
- আমিনুর রহমান (তপু রায়হান) ১৯-০৪-২০২৪

আমাকে হত্যা করো,না হয় আমাকে কথা বলার সুযোগ দাও,আমার নিরাপত্তা চাই
রাস্তায় নিরাপদে চলতে চাই, কেউ যেন আমাকে দেখে শিষ না দেয়।

আমাকে ধর্ষন করে মেরে ফেলো, না হয় আমি আত্বহত্যা করে মরে যাবো
তোমাদের দেওয়া বিষের জ্বালা সইতে পারবোনা।

নারী হওয়া যদি অপরাধ হয়,আমাকে ছুড়ে ফেলে দাও কোন অন্ধকার ঘরে,
আমি পৃ্থিবীর আলো দেখতে চাইনা আর
যখন আমার নেই কোন অধিকার।

ঘরে-বাইরে নিগৃহীত আমি,আমার ঘর নেই
আমার নিজস্ব কোন জগত নেই
বাবার বাড়িও আমার নয়,অচেনা স্বামীর বাড়িও নিজের নয়।

আমার স্বপগুলো অর্ধমৃত,পূরণ হবে অন্য কারোর দয়া,অনুগ্রহ আর করুণায়,
নয়তো বাড়ির ধারের গোবরের স্তুপ, না হয় রন্ধনশালায় হবে আমার আশ্রয়।

আমাকে জন্মের সময় মেরে ফেল,যখন বড় হয়ে বোঝা হবো গরীব বাবার সংসারে,
যখন দু-তিন কথার তুবড়িতে ফের বাবার গৃহে ফিরে এসেও না হয় আশ্রয়।

এ জীবন আমার নয়,এ যৌবন আমার নয়,
আমি নারী তাই,স্রষ্টা আমার পুরুষ
পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থায় আবদ্ধ আমি
আমি আমার নয়,আমি পুরুষের খেলার সামগ্রী।

কারোর ইচ্ছার উপর নির্ভর আমার জীবন
কারো কথায় উঠতে হবে, বসতে হবে
কারো কথা শুনতে হবে,না হয় পেতে হবে দন্ড,
যেদিন জন্ম হয়েছিল আমার সেদিন থেকেই দন্ডিত আমি।

আমাকে বারবার হত্যা করো,আমি মানুষ নয় তোমাদের চোখে সেটা আমি জানি,রাক্ষসী, মাগী,বেশ্যা অজস্র গালি দাও আমাকে; তবুও বলবো আমিই শতকোটি পুরুষের জননী।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।