আবার ফিরে এসো
- ডাঃমোঃ ইয়াছিন আরাফাত ২০-০৫-২০২৪

মনো হরিণী তুমি আজিকায়,
ঘুমিয়ে আছে স্মৃতির আঙিনায়।
জেগে ওঠো তুমি শুধু একবার,
গাও তুমি সেই গান বিদায়ী বেলার।
জানি তুমি সেই গান বিদায়ী বেলার,
জানি তুমি গাইবেনা চেনা সুরে আর,
এ আমার প্রলাপ অনাকাঙ্খিত আশার।
মর্মে মর্মে বাজে সে গান আমার কর্ণকায়
যাবার বেলায় বন্ধু তোমায় জানাই বিদায়।
এ বিদায় কি মন থেকে চির বিদায়?
নাকি তুমি আজও আমার প্রতিক্ষায়?
হয়তোবা তুমি পথ চেয়ে হয়তোবা না
এ দু’ইয়ের কোনটি সঠিক আমি জানিনা।
মাঝ খানে কিয়ৎ বসন্ত কেটেছে বটে
দর্শন নাহি মিলেছে তবুও তার সাথে।
কত গাছের পাতাকে দেখেছি ঝরে যেতে,
আবার দেখেছি সে গাছের পাতা গজাতে।
দেখেছি কত শ্রাবনকে ঝরে ফিরে যেতে,
কতনা দেখেছি ফুল ফুটে ঝরে যেতে,
আবার দেখেছি নতুন করে ফুটতে।
এভাবে দিন মাস বছর পেরিয়ে যায়
তবুও তার সাথে দর্শন নাহি হয়।
আমিতো সে শ্রাবণ ফুলা আর পাতা,
তবুও কেন হয়না আমার নতুন করে সাজা।
হঠাৎ করেই প্রলাপ বকি; তুমি কোথায়?
কত দূর কোন দেশে কোন দূর অজানায়?
আমিতো জানিনা তুমি কোথায়।
ক্লান্ত দেহে যখন ঘুমে হই বিভোর
ধপ-ধপ শব্দ শুনি পরিচিত কোন পায়ের।
কে? কে? কে তুমি দড়জায় দাঁড়িয়ে?
হাতের চুরি পায়ে নূপুর বাজিয়ে।
ওগো প্রিয় তুমি কোথা হতে এলে?
এতদিন কোথাইবা ছিলে?
জানো, আমি যে শুধু তোমারি অপেক্ষায়!
কখন তুমি এসে ধরা দেবে আমায়।
ধীরে ধীরে এগিয়ে যাই তার দিকে
ডুবে থাকি গভীর এক স্পর্শে।
ভোরে আলো ফুটতেই দেখি আমি দাঁড়িয়ে
পরে আছি দেয়াল জড়িয়ে।
নিরাশ মনে বলি; তুমি আবার আমায় ভালবাস
আবার তুমি এই জীবনে ফিরে এসো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।