ইসলামী বিশ্ববিদ্যালয়
- ডাঃমোঃ ইয়াছিন আরাফাত ২০-০৫-২০২৪

আমরা সভ্যতার শক্ত ভিত,
শিল্প-সংস্কৃতির খুটি,
আমরা শিশুর পবিত্র হাসি
ভুখার মুখের রুটি।
আমরা জ্বলজ্বলে ঐ লাল সূর্য
পত্ পত্ করে ওড়া,
সবুজ ঘাসের প্রতি সীমান্তে
আমাদের কথা জোড়া।
আমরা বাংলার বুকে সদা জাগ্রত
অপরাজেয় কান্ডার,
আমরা সুখ-শান্তি, বিদ্যা-বুদ্ধির
সম্বৃদ্ধ ভান্ডার।
আমরা বীরাঙ্গনা-বীর
সদা প্রস্তুত সত্যের পথ যাত্রী,
আমরা চিরউজ্জ্বল নক্ষত্র
ইবির ছাত্র-ছাত্রী।
১৯৮৬-সেই থেকে শুরু
থামেনি তো কভু দান,
এই বাংলার প্রতিঘরে শুনো
আমাদেরই গুনগান।
যতবার দেশে বিপদের থাবা
এনেছে আঁধার কালো,
আমরা কিংবা আমাদেরই কেউ
সেখানে জ্বেলেছে আলো।
পৃষ্ঠার পর ফুরাবে পৃষ্ঠা
অবদান ফুরাবে না,
এই ধর্মতত্ত্ব, সোশাল সায়েন্স,
কলাভবনের দেনা।
আমরা অন্যায় কে করতলে পিষে
আনি সম্বৃদ্ধির রোদ,
আমরা ছিলাম, আছি, থাকবো
প্রাচ্যের অক্সফোর্ড।
পঁচে গেছে দেশ সমাজ পঁচেছে
থু থু ফেলে যারা বলে,
আমরা নইতো সেই সব অজ
গন্ডমুর্খ দলে।
সমাজ পঁচেছে যুগের নিয়মে
কেন দিতে হবে থু থু,
আমরা সাজাব সমাজ আবার
আমরা নইতো ভিতু।
আজ হতে ফের শপথ নিলাম
ইবির বিদ্যার্থীর দল,
গড়বো আবার সোনার বাংলা
করে সেই সুশ্যামল।
দেখে নিস সব নিন্দুক তোরা
মানুষ কাহারে কয়,
ইসলামী বিশ্ববিদ্যালয় চিরউন্নত
মাথা নোয়াবার নয়।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।