সচেতন খচ্চর সকল
- মৃৎ মাহমুদ ১২-০৫-২০২৪

বেকার অকেজো আকার ধোরে গোড়ে গেলে
ধ্বসে পরার সমূহ কারণ
ও উপায় স্পষ্টতর হয়ে গ্যাছে
সাবধানে পা টিপে টিপে
নিঃশব্দ খচ্চর হয়ে উঠছি ।
এভাবেই এগোতে হচ্ছে যখন
তখন বিপদজনক অভিজ্ঞতার জন্য
তৈরি হতে হচ্ছে -
ঠিক স্বাভাবিক মানুষ আর থাকছি না
সকল সচেতনতা দাপিয়ে উঠছে
রক্ত কণা ধাক্কা দিয়ে মোটা কোরে ফেলছে শিরা
সরু রাস্তায় ভালবাসা চুরি হয়ে যাচ্ছে ;
গাছের বাকল খুলে নেবার মত
মানুষের চামড়া ছিঁড়ে নেবার মত
স্পর্শকাতর ঘটনা পৌছে যাচ্ছে
বর্ডারে বর্ডারে,
সম্পর্কের স্পর্শকাতর অঙ্গপ্রত্যঙ্গে -
তারপর শুরশুরি দিচ্ছে শরীরে, মগজে
টেনে হিঁচড়ে খুবলে কৌশলে
ছিনিয়ে নিয়ে যেতে চাইছে
অবশিষ্ট অবলম্বন টুকুও

কেউ তো রুখে দাঁড়াক!
সবাই ভুলে যাক অনধিকার চর্চা ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।