বৃষ্টিসুখ
- সোহরাব হোসেন - বেলা অবেলা ২৭-০৪-২০২৪

ওগো বৃষ্টি হয়ে এসো! কতো কাল ধরে—
মনের দুয়ার রেখেছি খুলে,
লুটাবে হৃদয়ের যতো অপূর্ণতা;
বৃষ্টিসুখে মাতাবে এসো নির্জলা শুষ্ক মৃত্তিকা।
নির্জনতা ভেঙে দিতে এসো আজ এই সময়ে
ধূলিমাখা স্মৃতি ধূসর হলো যে, তাই প্রার্থনা শুধু—
এসো তুমি, এসো তুমি জাগরণী বান হয়ে,
মুছে যাক ধূলি সব, যাক কার্পাসের মতো উড়ে;
মোহিনী ছোঁয়ায় স্মৃতিকথা সব হোক জাগরুক।

বুঁদ হয়ে এসো এই তল্লাটে, যখন তখন
তোমার ছটায় দেহমনে যেন জাগে শিহরণ;
থেকে থেকে আনমনে গায়ে কাটা দিয়ে বারবার।

কাল বোশেখি ঝড় হয়ে এসো—
ভেঙে দাও নিঃসঙ্গ বৃক্ষের মতোই এই সন্ন্যাস,
আন্দোলিত করে যাও উথালপাথাল
করে যাও মনের মতো করে এলেবেলে,
পূর্ণতা দাও ফের অকুন্ঠ অবগাহনে, তোমার শুদ্ধতম নীরে
ধুয়ে যাও তনুমন, ছুঁয়ে যাও বিন্দু হতে বিসর্গ।
আপ্লুত হবো ফের নির্ঝরীর গানে
নৈবেদ্য আহ্বানে জুড়াবো নিজেকে,
ঝিরঝির হাওয়ায় বিলাবো এই পল্লবিত প্রাণ।

প্রতীক্ষার অসীম প্রহর, এই কাতরতা,
আমার একাকীত্ব, এই নির্জনতা
তুমি ছাড়া আর কে বুঝে এমন!

পলাশ, নরসিংদী
০৯ এপ্রিল, ২০১৯ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।