শূন্যপুরাণ
- সোহরাব হোসেন - ষোড়শী কাব্যমালা ২৬-০৪-২০২৪

মন্দিরের ঐ কাঁসার ঘন্টা বাজে ঢং ঢং,
অষ্ট প্রহর চলে নীরবে সময়ের সং,
কালের খেয়া চলছে হেলে উড়িয়ে কেতন,
কে রাখে তার অজ খেয়াল, কে করে যতন!
জীবন যদি কাটে এমন, চলছে চলুক;
কে করে আর পরোয়া তার, যা হবার হোক!
বইলো বেলা আপন মনে কাল নিরবধি,
চিনলো কেবা, কুড়ালো কে যে বেশুমার নিধি!
হর্ষ বিষাদে উদ্ভট ঘোরে চলছে জগৎ,
সময় কাটে, হতাশা থাকে পূর্ণ বলবৎ।

কালের গর্ভে কে আছো তুমি, এসো না বেরিয়ে!
বইলো বেলা, চলো এবার সীমানা পেরিয়ে।
জড়ায় গ্রস্থ, ভীত সন্ত্রস্ত, ফসকায় হাল—
হামাগুড়িতে গড়িয়ে যাব আর কতো কাল!
এখন বেলা তোমার পালা মিটাও যোগান,
জাগিয়ে তোল নতুন গল্পে এ শূন্যপুরাণ।

পতেঙ্গা, শনিবার
১২ জানুয়ারি, ২০১৯ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

robinbdbuet
৩১-০৫-২০১৯ ২৩:২২ মিঃ

কবিকে অনুপ্রাণিত করার এই প্রচেষ্টাকে সাধুবাদ জানাই। ধন্যবাদ ভাই হিরন্ময় সরকার।

hironmoysarkar
১৪-০৫-২০১৯ ১১:৩৭ মিঃ

অসাধারণ কাব্যপ্রতিভা মন ছুয়ে গেল.......

robinbdbuet
১০-০৫-২০১৯ ১৭:৪৯ মিঃ

দশ আর ছয়ে ষোলো মাত্রায়, দশ আর ছয়ে ষোলো চরণে ১৫#ষোড়শী_কাব্য সম্পাদন করলাম। এবারের বিষয়ঃ সময়ের দাবি।