পরলোকে তরী পাড়
- উত্তম চক্রবর্তী ১৯-০৪-২০২৪

ইহলোকে সব পুণ্য করে যেতে হবে,
অন্তিমে অক্ষয় লাভে ভালো ফল তবে।
শৈশব কেটেই যায় অবোধের ছলে,
খেলায় মাতিয়া রয় পাপ শূন্য বলে।

কৈশোরেও হেলাফেলা দুরন্ত এ মন,
অপরিণত বুদ্ধির হয় সন্ধিক্ষণ।
ভুল পথে বাড়ায় পা সঙ্গদোষে পড়ে,
সুবর্ণ সুযোগ তার নষ্ট কতো করে!

যৌবন বয়সে চলে উন্মাদনা তার,
সময়ের চলে নিত্য অপব্যবহার।
অনিষ্ট সংশ্রব থেকে মুক্ত যদি থাকে,
বসন্তের স্বর্নযুগ ভিড়ে তারি ফাঁকে।

প্রবীণ বয়সে আসে সুখ-শান্তি ঘরে,
পরলোকে তরী পাড়ে মোক্ষলাভ ভরে!

তাং- ০২/০৫/১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।