নিয়মে আবদ্ধ
- উত্তম চক্রবর্তী ১৯-০৪-২০২৪

নিয়ম মানিলে কাজে হবে লাভবান
বিপদে পড়ে না কেহ অকারণে তার,
অনিয়মে ভেঙ্গে চলে রাজ সিংহাসন
যথাস্থানে যথা লোক না থাকে যে আর।
কর্মের দক্ষতা জেনে লেগে যাও কাজে
বিফল হবে না তাতে আত্ম বিনিয়োগে,
না জেনে জানার ভান, অবক্ষয় মাঝে
পারে কি সমতা লাভে পরিশোধ ত্যাগে।

অভীষ্ট লক্ষ্যের সাথে নিয়ম বন্ধন
লাভের খাতায় তার আত্মশুদ্ধি বাড়ে,
চোখ-কান খোলা রেখে বৃত্তির সন্ধান
সূত্র মতে করে যাবে সাধনাও তাঁরে।
সংযমের অব্যাহতি দেয় বড় কষ্ট
কুঅভ্যাসে পরিণতি হবে সব নষ্ট!

তাং- ০৬/০৫/১৯ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।