মাকে মনে পড়ে
- উত্তম চক্রবর্তী ২৮-০৩-২০২৪

মা যে আমার চলে গেলো
অনেক আগে এই ধরণি থেকে,
মনে পড়ে মুখ খানা মার
ভুলতে পারি- স্মৃতিটুকু ঢেকে!

মায়ের মতো আপন যেন
কেউ হবে না এই সংসারে আজো,
সবার ঋণের শোধ হলেও
মায়ের ঋণের শোধ হবে না- বুঝো!

যেখান থেকে শুরু আমার
জীবন রথের যাত্রা পালার দিন,
সেখান থেকে আজ অবধি
যতই চলি মায়ের সবই ঋণ।

পৃথিবীতে জন্ম নিয়ে
মা-ই দেখান প্রথম আলোর রবি,
নাড়ি ছেঁড়া সন্তানের এই
কান্না শুনে হাসেন ভবে সবি।

দশ মাস দশ দিন গর্ভে ধরে
কতো কষ্টে কাল যাপনে তার,
এই দুঃখটা ক'জন বুঝে
প্রিয় মায়ের লালন পালন ভার!

তাং- ১২/০৫/১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।