নিষিদ্ধ প্রেম
- সোহরাব হোসেন - বেলা অবেলা ১৯-০৪-২০২৪

শুদ্ধ পথে জানি তুমি আমার হবে না
মনের মতো করে,
রক্তপাতহীন তুলতুলে প্রেমে
সাময়িক সুখ হয়ে হারাবে অজানায়,
সহস্র সুখে হৃদয় ভাসাবে না অনন্তকাল।
হয়ে রবে শুধু এই সময়ের পটে
ধূলিময় কোন এক বিবর্ণ ছবি।

যেই সব কোমল পথের ধারে
অজস্র জীবাণুরা করে কিলবিল,
সেই পথের শেষতক হেঁটে ফের
একা হতে চাই না।
চাই রক্তের খঞ্জরে খোদিত দুর্বার প্রেম।

তাই খুঁজে ফিরি তোমায়
কোন এক নিষিদ্ধ পথের বাঁকে,
বৃষ্টিস্নাত কোন এক সন্ধ্যায়
নিস্তেজ নিয়নের আলো আঁধারি খেলায়
ভেজা শাড়ি, ভেজা চুল, ভেজা মন
ভেজা ওই কাজলরেখায়,
বৃষ্টির বুঁদ হয়ে ছুঁয়ে যেতে চাই;
উন্মুখ হয়ে থাকা আমারই অপেক্ষায়
ওই অধর ছুঁতে চাই— ভরা উন্মত্ততায়।

প্রমত্ত ঝড় হবো তোমার দেয়ালে,
যেখানে ঠেসে থাকা স্বপ্নেরা রঙ হয়ে ফুটে,
যেখানে শঙ্কিত মেঘ ঠেলে রুদ্দুর হাসে—
খুলে সম্ভাবনার দুয়ার,
চোখে চোখ রেখে সেই নিষিদ্ধ আলোয়
তৃষিত চোখ জোড়া ঝলসাতে চাই।

নিয়মের শত বেড়াজাল ডিঙিয়ে
ভেঙে সব মহাকালের নিষিদ্ধ ইশতেহার
স্বপ্ন হয়ে আসবো তোমারি কাছে
ওই নিষিদ্ধ পথেই,
প্রতিদান দিতে প্রতি ভরসার।
সাড়া দিতে বারবার তোমার ডাকে
দুর্বিনীত হয়ে রবো নিশিদিন,
ক্লান্তিরা কখনো ছুঁবে না আমায়।

যেই পথে তোমার ওই কান্না-হাসি
আবেগের ঢেউ তোলে মনে,
যেই পথে তুমি রাখো এই হাতে হাত
নিশ্ছিদ্র নির্ভরতায়,
সেই পথে হেঁটে হেঁটে যেতে চাই বহুদূর—
থাক শত অপবাদ, সব মাথা পেতে
তোমার লোহিত কোমল ভালোবাসার দায়
আমি নিতে চাই;
রক্তিম আলিঙ্গনে নিবিড় নিষিদ্ধ প্রেমে
চিরকাল রেখো এই মনকে ছোঁয়াচে।

শাহবাগ, ঢাকা
২২ ফেব্রুয়ারি, ২০১৯ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।