তোমায় আমি ভালোবসি না
- সোহরাব হোসেন - বেলা অবেলা ২৭-০৪-২০২৪

তোমায় আমি ভালোবাসি না—
একথা সত্যি নয়।
আমার যতো ভালোলাগার আদ্যোপান্ত
রেখেছ বিছিয়ে তোমার মায়াজাল মোহে;
তোমার মায়াবী চোখে, আঙ্গুলের ডগায়
চলনে-বলনে আর নির্ঝর চাহনিতে
অদ্ভুতুড়ে অমানিশার বেদম ঘোরে।
প্রলুব্ধ ওই হাসিতে যখন পাল্লাটা পড়ে ঝুঁকে,
তখন আর ভালো না বেসে আছে কী উপায়!

তোমার বিনয়েরা যখন শ্রদ্ধায় মাথা নোয়ায়,
যখন আমাকে করে পার্থিব অবতার,
আমিও তখন অবনত হই তোমার দ্বারে
মুহুর্তেই যাই চলে ঐশ্বর্যের সান্নিধ্যে,
একরাশ ভালোলাগায় ডুবে করি কুর্নিশ
অপার্থিব আনন্দেরা এসে ছুঁয়ে যায় হৃদয়;
ভালোলাগায় জেগে উঠে ভালোবাসার সুপ্ত বীজ
আলো পেয়ে, জল পেয়ে হৃদয়ের জমিনে—
একথা মিথ্যে নয়।

উহ্য হয়ে থাকা তোমার ধ্রুপদী প্রেম
খুঁজে ফিরে আমায় নীরবে-নিভৃতে,
তখনও রাখো যদি নিজেকে নিরাপদ দূরত্বে!
আপন সত্তার মাঝে তবে ভেঙ্গে হই ক্ষয়,
তখন আমি নিজের কাছেই বড় অসহায়—
একথা মিথ্যে নয়।
তোমার আড়ষ্ট কামনারা যদি আমায়
ক্ষুধাতুর, ব্যগ্র, তৃষিত অধীর হয়ে
পূর্ণতাকে বুকে পেতে ডেকে যায় নিবিড়,
তখন আর দূরে থাকার আছে কী উপায়!

পূর্ণিমার রাতে যেমন নিষ্প্রভ তারা,
অথচ একেকটা নক্ষত্র ওরা।
তেমনি করে অলক্ষ্যেই থেকে যায় যদি এই চাওয়া
হৃদয়ের অপ্রকাশিত কোন গোপন কোটরে,
তুমি প্রশ্নও করো না যেন।
তুমি জেনো নক্ষত্ররা আছে ওই দূর দেশে
দৃশ্যমান আলোর আড়ালে দীপ্যমান সে—
একথা মিথ্যে নয়।

পতেঙ্গা, চট্টগ্রাম
২৫ মার্চ, ২০১৯ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।