কষ্টের বালুচর
- এ কে সরকার শাওন - নিরব কথোপকথন ২৯-০৩-২০২৪

আমার মনের কষ্টগুলি
মেঘ হয়ে রয় বায়ু কোণে!
তবুও জীবন এগিয়ে চলে
দুঃখ সুখের টানপোড়নে!

হাজার রকম কষ্ট আছে,
কষ্টে মোদের জীবন ভরা!
কেউ বোঝে না কারো কষ্ট
নীজের কষ্টই ভাবে সেরা!

শিশুর কাঁদে তার কষ্ট
ধরবে আগুনটাকে!
ছাত্রের মনে মহাকষ্ট
পড়া আর পরীক্ষাটাকে!

বেকারের মনে মহা কষ্ট
ভবঘুরে সে আসেনা নীড়ে!
সাকাররের মনেও বেশ কষ্ট
সে বন্দী অফিস ঘরে!

জন্মেই কষ্ট জীবনভর কষ্ট
কষ্টের নদীতে সাতার;
এদের আবার কিসের কষ্ট?
কষ্টের নদীতে জীবন পার!

রাজকষ্ট সেরা কষ্ট!
ভোলা মনের মানুষটারে;
রাজপ্রাসাদে থেকেও মনে হয়
জীবন চলছে কষ্টের বালুচরে!

চারিপাশে এত কষ্ট,
জীবনটা কষ্টের বালুচর!
পাওয়া না পাওয়ার কষ্ট;
কষ্ট ঘিরে থাকে জনম ভর!
১২ জুন ২০১৯
শাওনাজ, উত্তরখান, ঢাকা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।