শহিদ বীরের রক্ত
- সেনাপতি আকাশ - __অগ্নিশিখার শিকড় ১৮-০৪-২০২৪

তোমরা এসেছ, রুদ্র বীর, অবাক অভ্যূদয়।
যদিও রক্ত ছড়িয়ে রয়েছে সমস্ত বঙ্গময়॥ দেখ তবু আজ বঙ্গ জুড়ে, রুধির বন্যায় পাল উড়িয়ে-
কোন নিষাণ করিয়াছ তৈরি,
কোন রবির উদয়। যদিও রক্ত ছড়িয়ে রয়েছে সমস্ত বঙ্গময়॥

আজ তোর কাহিনী বিলাইবো আমি- বজ্রকণ্ঠ ভোদন বাঁশির সুরে, তোর কথা নিয়েই ইতিহাস গাইব ঘোটক চড়ে চড়ে।
নহে এ রুধি কোন কাপুরুষের,
এ পবিত্র রক্ত হলো আমার বীর শহিদের,
আসুক যত ঝঞ্ঝা আর অবাক দ্বীপ্তিময়।
যদিও রক্ত ছড়িয়ে রয়েছে সমস্ত বঙ্গময়॥

এ রুধি হলো বাবরি কোষের বিদ্রোহী মস্তক-ধারি_ কবি কাজী নজরুলের,
এ রুধি হলো বঙ্গমায়ের উচলে ওঠা ৫২-এর সকল ছাত্রদলের।
এ রুধি হলো বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের,
এ রুধি হলো লাখো লাখো মা বোনের ইজ্জতের।
যে রুধীর তেজ কখনো ক্ষান্ত না হয়েছিল ঐ ৭১-এর সময়।
যদিও রক্ত ছড়িয়ে রয়েছে সমস্ত বঙ্গময়॥

এ রুধি সেই নাগাসিকার কালবিজয়ী আগ্নেগীরির উত্তপ্ত লাভা,
এ রুধি সেই পবিত্রময় যেন মক্কা_ মদিনা-কাবা।
এ রুধি সেই বিশ্বকাঁপানো বীর লাখো শহিদের,
এ রুধি সেই রক্তের বন্যায় পাল উড়িয়ে চলা-
নব নিষাণ তেজী তরুণের।
যে রুধিকে বিশ্বমাতা করেছে অমরময়।
যদিও রক্ত ছড়িয়ে রয়েছে সমস্ত বঙ্গময়।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

Sardershuvo
২৫-০৬-২০১৯ ২১:৪৭ মিঃ

আমাদের বাক রুদ্ধ

SAKIL
২৪-০৬-২০১৯ ১০:১৯ মিঃ

Wow...!

SENAPOTI
১৫-০৬-২০১৯ ১৭:০১ মিঃ

বন্ধুরা আমার প্রথম কবিতা ভালোলাগলে মন্তব্য করতে ভুলবে না।