কখন যে কাকে লাগে
- উত্তম চক্রবর্তী ২০-০৪-২০২৪

বহমান জীবনের যাত্রা পথে
কিছু শুভাকাঙ্ক্ষী থাকতেই পারে,
তা-ই বলে বিরোধিতাকারী থাকবেনা
এটা ভুলে গেলে চলবে কি করে!

সুখ-দুঃখ আনন্দের সাথে মিশে থাকে
কিছু কিছু হিংসা কারী পরাক্রমে,
অপরের মঙ্গলা মঙ্গল শুভাশুভ
চাই না কিছুতে যেন তারা ভ্রমে!

তবুও ধরার বুকে বেঁচে থাক লোকগুলো
প্রত্যাশা আমার এই কৃতজ্ঞতা চিত্তে,
মরে গেলে শত্রু বিরহিত হয়ে গেলে
অশুভ ভাবার কেউ থাকে না একান্তে!

জীবনের সব সঙ্গ অতি আবশ্যক
শত্রুও থাক না প্রতিযোগি বেশে,
জীবন চেতনে তারা ভালো বন্ধু জেনো
আমিও সতর্ক থাকি মেনে অবশেষে।

শূন্য মাঠে গোল দেয়া সহজ হলেও
কৃতিত্ব কোথায় এর বলো যে আমায়,
শত্রু মিত্র সব- আবশ্যক এই ভবে
কখন যে কাকে লাগে এখানে তোমায়!

হয়তোবা সেও একদিন মিত্র হয়ে
আসিবে বিপদে যেন উদ্ধারে এগিয়ে,
নয় তোবা শত্রু জেরে নিবে খোঁজ
কতটুকু সমৃদ্ধি কিংবা পিছিয়ে!

তাং - ১৮/০৫/১৯ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।