দু'টি প্রশ্ন
- এ কে সরকার শাওন - প্রলয়-প্রলাপ ২০-০৪-২০২৪

শৈশব থেকে বার্ধক্যে এসে
যদি স্মৃতি-তরী মনে ভাসাই!
দুখের সাগরে আক্ষেপে মরি
মায়ের তরে কিছুই করি নাই!

মাছের মুড়ো দুধের সর
ভাল ছাত্রদের পাতেই যেত!
দেশের মান বাড়াবে ভেবে
মাতা জবর খুশী হতো!

চাকরী পেয়েই কেউ কেউ
ভুলে গেছে দেশপ্রেমের গান!
চেয়ারে বসেই ইংরেজ বনে;
আজ সে বেটা পাক্কা বেইমান!

ওরাই হলো জ্ঞান-পাপী
সাত শয়তানের বাপ!
সব হারামকে হালাল করতে
ওদের জুড়ি মেলা টাফ!

বড় করে সাইনবোর্ড লেখে
আমার অফিসটা দুর্নীতিমুক্ত !
তলে তলে টুপাইস কামায়
পাবলিক ত্যাক্ত-বিরক্ত!

রিপোর্টাররা রিপোর্ট করে
তার মুখোশটারে খোলে!
ততক্ষণে হারামজাদা
মীর জাফর মামার কোলে!

কেস তদন্ত চার্জশিট হয়
পেয়াদারা তারে খুঁজে না পায়!
মীর জাফর মামা অভয় দেয়
ভাগিনা পেয়ো নাকো ভয়!

তাদের তাফালিংয়ের ঠেলায়
বাদী-সাক্ষী পালিয়ে বেড়ায়!
মেঘ ইয়ার মুসারা কান্দে,
কান্দে ত্বকীর বাপ মায়!

নিজ দেশে প্রবাসী ওরা
শুধু পালিয়ে বেড়ায়;
আপন পর প্রতিবেশী
কেউ তাদের পাশে নেই।

হাজার মীর জাফর আছে
দেশে সেবকের ভান ধরে!
সুইস ব্যাঙ্কে টাকা পাঠায়
মাকে শোষণ করে!

দুদিন থাকে আপন দেশে
চারদিন বাপের দেশে;
দেশে হেসে মহান সাজে
পাকা জারজ অন্তরেতে!

সাহেব মোসাহেব চামচারা
চোখে রঙ্গীন ঠুলি পরে;
ভ্যানে বসে উড়ছে সবাই
যেন হাওয়াই জাহাজ চড়ে!

খাদের মাঝে ভ্যান পড়িল
ওরা ডুবলো নোংরা জলে!
বেহুস হয়ে সাঁতার কাটছে
যেন মায়ামি বিচের কোলে!

অত্যাচারী দুর্জনদের ওরা
পোষে বুকের মাঝে !
গ্রামে গঞ্জে হাট বাজারে
লোক দেখানো খোঁজে!

দফায় দফায় নাটক করে
সবার চোখে দেয় ধূলা!
ধরা খাবে শেষ দৃশ্যে
পিঠে বেঁধে রেখো কুলা!

আজ এরা কাল ওরা
দেশের বাজছে বারটা!
শিরদাঁড়া আজও ধনুক
চারযুগ পেরিয়ে দেশটা!

ইংরেজ পাকি জলদস্যুরা
অনেক নিয়েছে লুট করে!
রেখে গেছে চোর চোট্টাদের
সোনার বাংলার পাড়ে!

ধীমানেরা পাড়ি জমায়
অতলান্তিকের পাশে;
ডলার পাউন্ড গুনে গুনে
নতজানু পরদেশে!

সহজ সরল খাটি বান্ধা
বিদেশে খেটে মরে!
সব সম্বল দেশে পাঠায়
দিন কাটে অর্ধাহারে ।

ওরা দেশের মাটির ছেলে
দেয়না কাউকে ফাঁকী,
যারা তাঁদের ক্ষেত বলে
তারা শিকড়হীন মেকী !

ধূর্ত বেকার বেক বেঞ্চাররা,
সমাজে করছে মোড়লীপনা!
ওরা ধান্ধাবাজের শিরোমণি
সমাজের বড় আবর্জনা!

মিডেল ক্লাসের নন্দলালগণ
গৃহকোণে ঝিমায় আলসেমিতে!
দেশ যদি যায় রসাতলে
তার কি যায় আসে তাতে!

তিতুমীরেরা আজ নির্বাসনে!
কেউবা মীর জাফরের কোলে!
কেউ অন্তরালে কামাচ্ছে বেশ
সামনে বড় নীতিকথা বলে!

বীর বাঙ্গালী হুনকার দিত
আমরা বেঈমান গাদ্দার নই!
আজ দেখি সব জাফর মোশতাক
মুজিব সিরাজ কই?

আঁচল থেকো ঢের নিয়েছো!
মাকে ফেরত দিয়েছো কত?
যা করার ছিল করেছো কি তুমি?
দু'টি প্রশ্ন বিনয়াবনত!

১৬ জুন ২০১৯
ত্রিতুপুরী, ঢাকা।
http://sajagnews.com/2019/06/16/%e0%a6%8f-%e0%a6%95%e0%a7%87-%e0%a6%b8%e0%a6%b0%e0%a6%95%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%b6%e0%a6%be%e0%a6%93%e0%a6%a8%e0%a6%b0-%e0%a6%95%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a6%be-%e0%a6%a6%e0%a7%81/?fbclid=IwAR2PfGY57LxbvmOCSZ-OYI2yhV58iLPkxb9xdjg_7CyDDTKHsb2u4BuuXvI

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।