আত্মতুষ্টি
- উত্তম চক্রবর্তী ২৪-০৪-২০২৪

সুখী তুমি কাকে বল চিরায়ত জীবনে-
কেহ যেন সুখী নহে
নিরবধি দুঃখে রহে,
কি করে যে সুখী হবে বহমান এই মননে।

লোকে আজি জানে নাকি কিসে হবে সুখী সে-
দিনে-রাতে ছুটে চলে
কতো পাবে শত দলে,
নিরাপদে রবে বলে ভবিতব্য সুবাসে।

যত পাবে তত চাহে অতৃপ্তি এ সম্পদে-
আধিক্যও ডেকে আনে
মহামারী দুঃখ পানে,
ভুলে গেলে হবে কি-রে অনর্থ এক ফেসাদে।

স্বভাব জাত সুখী হতে সংযম সত্তা বিলীনে-
আত্মতুষ্টি বড়তুষ্টি
হোক না সাধন আসল কৃষ্টি,
তবেই হবে পাথেয় সব পরম সুখে মিলনে।

তাং- ০৪/০৬/১৯ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।