পুরাতন ব্রক্ষ্মপুত্র
- আশরাফুন নাহার ২০-০৫-২০২৪

কত নুড়ি পাথরে
কতকাল পেরিয়ে এসেছি-
হিসেব রাখিনি,
ভুলে গেছি জন্মসূত্র।
বৃদ্ধ বয়সে অতল সাঁতরে
কাদায় ডুবেছি-
এক বিন্দু মাখিনি,
তবু নামে আমি ব্রক্ষ্মপুত্র।
লোকমুখে শুনি হায়রে
আমি পুরাতন হয়েছি-
নব নদ দেখিনি,
আমারই নাকি সে দৌহিত্র।
কবে আমার বুক চিড়ে
নব প্রজন্ম আমিই বেরিয়েছি-
সে দিনক্ষণ জীর্ণদেহে আঁকিনি,
জলহীন শুকনো দেহে আমি অত্র।
এখন তো চলি ধীরে
তলানিতে বেশ আছি-
আর তো বাঁকিনি,
ক্ষুদ্রতার মাঝে আমি পবিত্র।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

asrafunnahar
০৭-০৯-২০১৪ ০৮:৫৯ মিঃ

আমার প্রিয় নদটিকে নিয়ে এই প্রথম কিছু লিখলাম