কবি ও কবিতা
- সোহরাব হোসেন - বেলা অবেলা ২০-০৪-২০২৪

কবি তুমি মুক্ত; বাঁধনহীন,
হতে জানো না কোন নারীতে বিলীন!
মহাকালের রথে চড়া কোন ক্ষয়িষ্ণু আহ্বানে
বেঁধে রাখতে পারে না তোমায় কোন নারীর আলিঙ্গন।

জেনে রেখো কবি হৃদয় দিয়ে,
নারীর মন যেন অতিথি পরায়ণ!
তুমিত নও কোন অতিথি পাখির মতো,
তার হৃদয়ে গাঁথুনি গেঁথে তুমি হতে চাও থিতু।
প্রাচুর্যহীন তোমার করজোড় নিবেদন—
ফুলের ঘ্রাণের মতো একমুখী সরল,
মত্ততায় ঝড় হও যখন তুমি নারীর মনে,
শরীর থেকে ঝড় তোল তার অশরীরী জীবনে।

তোমার ভালোবাসার বইবে ভার,
কাব্য ছাড়া সেই সাধ্য আছে কার!

কবি তুমি ঝরঝর বয়ে যাওয়া নির্ঝর
শব্দের মায়া স্রোত টানে তোমায় বেশুমার!
অদেখা আবেগীয় ঘুর্ণিপাকে চষে
অচেনা সব স্বপ্ন থেকে স্বপ্নের ঘোরে
ঘুরেফিরে বাস্তবতার নির্মম কষাঘাতে
আহত পাখির মতো লুটাও তুমি—
মায়াহীন নিষ্প্রাণ একাকীত্বের দেশে।

কবি তোমার ফেরারি মন
খুঁজে আবেগের মাতোয়ারা তীব্রতা,
প্রতিনিয়ত খোঁজে ফিরে সে নতুন কবিতা।
মায়াময় মরীচিকায় তৃষ্ণার জল
নিরন্তর খুঁজে ফিরা তুমি তৃষিত বেদুঈন,
ভেদ করে যাও যত বিভ্রমের জট।
আশ্রিত হও ফের কবিতার বুকে, আর
ছুটে চলো দুর্নিবার— সময়ের গতিতে।

নারীর আঁচল দুঃখ বাড়ায় তোমার সাধনে,
থিতু হতে ধরা পড়ো না ওই মোহিনী বাঁধনে।

পতেঙ্গা, চট্টগ্রাম
২৭ মার্চ, ২০১৯ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

robinbdbuet
৩১-০৭-২০১৯ ১৮:৩৪ মিঃ

ধন্যবাদ, শাকিল আহমেদ জয়। মন্তব্য করে ভালোলাগা প্রকাশ করার জন্য কৃতজ্ঞতা।

SAKIL
২১-০৭-২০১৯ ১৭:৪১ মিঃ

Awsome