পূবালী বাতাস
- হাসান আল মাহদী ২৪-০৪-২০২৪

বেচে আছি আমরা এই বায়ুর মহাসমুদ্রে
প্রতি মুহূর্তে তা অনুভব হয়।
ভোরের স্নিগ্ধ বাতাস এসে কানে কানে
সৃষ্টিকর্তার কথা কয়।

ছোট্ট বেলায় মনে হতো গাছ নড়লে বাতাস হয়
এখন বুঝি আসলে তা নয়,
বাতাস এসেই তবে নাড়িয়ে দেয় সব কিছু
শন- শন আওয়াজে শুনতে পায়।

সমুদ্র তীরের বাতাস ভারি মিষ্টি লাগে
যেন ছন্দ তালে বাজে নুপুর,
পূবালী বাতাস এসে শান্ত করে দেয় মন
স্নিগ্ধ হয় যেন নির্জন দুপুর।

আলোর অভাব বুঝতে পারি আমরা
যখনি যায় অন্ধকারে,
বায়ু সমুদ্রে থেকে ও কিভাবে দুষিত করি
বল একবার প্রশ্ন কর নিজেকে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।