শেষ হাঁসি সত্যের
- এ কে সরকার শাওন - প্রলয়-প্রলাপ ২৫-০৪-২০২৪

ন্যায়ের পথে বাঁধা বেগবান
অসুর- রাবনেরা শক্তিশালী!
রক্ষক-ভক্ষকেরা খেলছে
চেলারা খেলছে হোলি!
তবু নিশ্চুপ কাপালি!

খন্ডনাটক সাজাতে দক্ষ
আঁধারে কাল টাকার বিলি!
সব কুশিলব বেজায় তুষ্ট
বোকারা মারে হাততালি!
ধীমানের ঠুলির মগজখালি !

আসল নরাধম সদর্ভে ঘোরে
সেলে পচে মরে নিস্পাপ!
পশুর তরে সবাইকে ঘোরে
সুশীলের নেই বাপ!
ক্ষয়িষ্ণু সমাজের অভিশাপ!

পয়সা প্যাকেট খাম নাই যেথায়
সে পথ কেউ না মাড়ায়!
সেরা শয়তানের সেরা পরামর্শক
সাধুর মোক্তার পাওয়া দায়!
এই হল সামাজিক দায়!

এত অনাচারেও পদ্মা বইছে
কল কল হাঁসিতে রাগ ধরে!
পদ্মাই পারে চুবিয়ে মারতে
মানুষরূপী জানোয়ারেরে!
সব শয়তানেরে!

কবির দু'চোখে ঘুম নেই আজ
অসহায় মানুষ গুমরে মরে!
ভাবুকেরা সব নিরব-নিস্তদ্ধ,
মুখে টু শব্দ না করে!
মানষু কি করে পারে!

ন্যায়ের সূর্য ঢেকে রাখে মেঘে;
অবশ্য তা ক্ষণিকের!
ক্ষমতার দম্ভ মাত্র দু'দিনের
শিক্ষা ইতিহাসের!
শেষ হাঁসি সত্যের!

আজমপুর, ঢাকা।
১৮ জুলাই ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।