জ্যোতির্ময়ী
- এ কে সরকার শাওন - নিরব কথোপকথন ২৯-০৩-২০২৪

শান্ত মৌন প্রভাতে
অালো-ছায়ার বিদায় বিধূরক্ষণে,
পাখ-পাখালীর অানন্দ কলতানে,
সূর্যের অালোক রশ্মির নাচনে
অন্তরলোকের রূপালী জানালা খোলে।
স্মৃতির মণিমালা ঝিকিমিকি করে,
মৃদুমন্দ বায়ে সবুজ পাতারা কাঁপে
তেমনি কাঁপন ধরে অন্তরে;
তাঁরেই পড়ে মনে!
তাঁরে কি করে থাকি ভুলে!

বেলা দ্বিপ্রহরে;
একাকী কবির উদাস নয়ন
জানালার বাহিরে যতদূরে যায়,
রৌদ্রস্নাত সুনীল অাকাশে,
দিগন্ত বিস্তৃত সবুজ শ্যামল মাঠে
জীবনের প্রতিচ্ছায়া ক্রমাগত ভাসে!
সে অাসে সে হাসে সে ভাসে
মনের রূপালী পর্দায়!
হঠাৎ হাওয়ায় মিশে নিরাকার হয়ে
শূণ্যমনের খাঁচায় ঝাকি দিয়ে যায়।
তাঁরেই মনে পড়ে
তাঁরে ভোলা থাকা দায়!

একাকী পড়ন্ত বিকালে,
অালো-ছায়ার বিরহ বেলায়;
হৃদয়ের রক্তক্ষরণে সমস্ত অাকাশটা
রক্তিমাভ হয়ে ভেঙ্গে পড়ে বুকফাটা কান্নায়!
পাষাণের বুকেও শিহরণ জাগে
স্রোতস্বিনী নদীর মত
ভালবাসা প্রবাহিত হয় শতধারায়।
অামি স্তদ্ধ নিথর পাথর বনে যাই;
পৃথিবীর সব রূপ-রং-রস ভোলা যায়;
তাঁরে ভোলা নয়! তাঁরে ভোলা নয়!
অশ্র ভেজা দু'চোখ সেই কথা কয়!

অতঃপর সন্ধ্যা নামে!
অাকাশজুড়ে অপরূপ তারামণ্ডল,
চারিপাশে মোহাবিষ্ট অদ্ভুদ অাঁধারে
পৃথিবীজুড়ে ঘুমের রাজ্যে সবাই হারায়!
অামার নির্ঘুম দু'চোখ অপলক;
কখনো তারামন্ডলের সাথে
কখনো রহস্যাবৃত অাঁধারের সাথে
মিতালী পাকায়!
সেইক্ষণে হৃদয় কথা কয়,
জ্যোতির্ময়ীর অগমনে অাঁধার হারায়!
সব চাওয়া পাওয়ার
হিসাব চুকে যায় তাঁর ছোঁয়ায়;
যে অামাকে ভালবাসে অসীম মমতায়,
দিবা-রাত্রি ঋতু পরিক্রমায়
তাঁকে মনে পড়ে;
তাঁকে ভোলা না যায়!


১৯ জুলাই ২০১৯
শাওনাজ, উত্তরখান, ঢাকা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।