প্রেমিকা বরুণা
- এস.এম. আরিফ ২০-০৫-২০২৪

.
আমি ফিরে এসেছি বরুণা
সুনীলের মতো একশো আটটি নীলপদ্মও এনেছি;
চেয়ে দেখ।
তন্নতন্ন করে বিশ্বসংসারের খুঁজে আনা
শেষ একশো আটটি নীলপদ্ম
এক মুঠোয় দাঁড়িয়ে এখন;
নাদের আলীর মৃত্যু সংবাদে ঘৃণা হয়নি
বরং ব্যথা পেয়েছি,
শেষ দেখা হলে কথাটুকু হয়তো রাখতো;
গত হেমন্তের শেষে বোস্টুমি এসেছিলো
শেষ অন্তরায় তুমি ছিলে একতারার শব্দে।
বরুণা শুনলে অবাক হবে -
লস্কর বাড়ির ছেলেদের মতো লাঠি-লজেন্স, রয়্যালগুলি আজও কেনা হয় নি!
চৌধুরীর গেটে দাঁড়ালে সেই রাস উৎসব
আর চোখে পরে না।
সুবর্ণ কঙ্কণ পরা সেই ফর্সা রমনীরা কুষ্ঠে ভোগে;
ফিরে পেতে ইচ্ছে করে না বাবার দেওয়া শান্তনাটুকুও।
পঞ্চাশ বছর কাটলো, সব পুরোনো স্মৃতির পাতায়;
কথা রাখা না রাখা ভুলে গেলাম
একশো আটটি নীলপদ্মের খোঁজে।
সুগন্ধি রুমালের গন্ধটুকু মিশে যাবে
ফিরে এসো বরুণা ;
তোমার বুকের মাংশের গন্ধে আতর হার মেনেছে।
তুমি যে কোন নারী নও;
তুমি প্রেমিকা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।