কবিতা ১
- এস.এম. আরিফ ২০-০৫-২০২৪

অদেখা দেখতে দেখতে ক্লান্ত;
পরিশ্রান্ত হৃদয়ের অদেখা ভাবতে পারো?
স্বদ্য স্বাধীন হওয়া রাজ্যের
ভবঘুরে হওয়ায় কি সুখ?
জানো হলো না আজও!
স্বপ্ন দেখা স্বপ্নে
দিগন্ত জোড়া সবুজের বুকে
উড়ন্ত একজোড়া কপোত কপোতি
স্বাধীন ডানায় ভর করে
ঘুরপাক খেতে খেতে
উর্বর ফসলি উৎকর্ষিত মাটির বুকে।
যেখানে কাঁদা মাটির ভাঁজে জমা পানি
তার বুকে রংধনু;
বুক জুড়ে হাহাকার শুকিয়ে যাওয়ায়।
হে উত্তপ্ত সূর্য কিরণ
তুমি স্রষ্টার অশেষ কৃপায় জমা জল
কেড়ে নিও না;
আমি পাতাল ফুঁড়ে যাব
সমুদ্রের মিতালীর কোন এক অংশ আমি।
তোমার অনাবৃত তলোয়ার রুখে দাঁড়াও
বুকের সমুদ্রের একাংশ তোমার সামনে
তুমি বিলীন করতে পারবে না-
তাঁর কৃপায় জমা জল
ভাঙতে পারবে না স্বাধীন ডানা,
মানাতে পারবে না
স্বপ্নের বুকে একসাথে পাখা মেলা উড়া।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।