কবিতা ২
- এস.এম. আরিফ ২০-০৫-২০২৪

.
প্রিয়তমা আমার
আমি হারিয়ে যাব সময়ের স্রোতে।
কখনো হাজার বছরের ক্ষত বিক্ষত
দেওয়াল সভ্যতা কিংবা
শ্যাওলায় মুছরে যাওয়া পাথরের সমুদ্রে
অবুঝের মতো হারিয়ে যেও না;
মৃম্ময়ী স্বরসতীর হাতের বীণায় তাকাও
তোমার বাঁকা ঠোঁটের হাসি দেখলে শিউরে উঠবে।
প্রিয়তমা তুমি আমার,
আষাঢ়ে ফোঁটা বর্ষা স্নাত প্রথম কদম
তুমি আমার
গভীর রাতের রবীন্দ্র গানের ভাঁজে আছো
অদূরের ভেসে আসা হাসনাহেনার সুবাস
তুমি এই কবির হাতের জীবন্ত কবিতা।
প্রিয়তমা
সভ্যতার বিষন্ন আলোয় হারিয়ে ফেললে আমাকে?
হৃদয়ের দৃশ্যপটে তাকাও..
সুদূরের বিষন্ন অন্ধকারে ঢাকা আকাশ দেখো
সহস্রাধিক বছরের তপ্ত ব্যথায়
পুড়ে পুড়ে ছাই হয়ে যাওয়া হৃদয় দেখো।
প্রিয়তমা আমার,
আমি তোমার একবিংশ শতাব্দীতে বেমানান,
একমুঠো মাটির এপাশ ওপাশ তুমি আমি।
খুব ভুল করলে প্রিয়তমা!
ইচ্ছে করে তোমার হাতের মুঠোয়
জ্যোৎস্না আর অমাবস্যার গাঢ় অন্ধকার মিশিয়ে
অলৌকিক আলোয় তোমার মুখ দেখি
ইচ্ছে করে গোলাপের আধো ফুটন্ত ফুলের
সুভাস নিতে ।
ইচ্ছে করে ;
তোমার মনের রাজ্যে আবার গড়ে তুলি প্রেম,
অসাম্প্রদায়িক ভেদাভেদহীন অসামাজিক
সভ্যতার জম্ম দিতে ।
জানো আমার ইতিহাস লিখতে ইচ্ছে করে
বিপ্লবী হতে ইচ্ছে করে;
তোমার মনের মঞ্চে আমার ফাঁসি হোক
যাবৎজীবন কারাদন্ড হোক
আমি মেনে নিবো প্রিয়তমা,
বিশ্বাস করো তোমার বিপক্ষে
কোন আইন, আইনজীবী কিংবা
রাখবো না কোন সামরিক শাসন;
ভালোবাসা দাও, ভালোবাসায় মাখা কাষ্ঠে
আমি ইতিহাস হই!
আমি ইতিহাস লিখি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।