অর্গানিক ভালবাসা
- আবরার আকিব ২০-০৪-২০২৪

কতবার পথ হারাতে চেয়েছিলাম
ক্রাইস্ট দ্য রিডিমারের মতন
দুই হস্ত প্রসারিত করে
তুমি বলেছিলে আমায়,
'পুত্র তুমি পথ হারাইয়োনা। '
অবাধ্য শিশুর মতন
তোমার অর্গানিক সব নিয়ম ভঙ্গ করতাম আমি!
প্রযুক্তির মোহজালে বন্দী হয়ে
অর্গানিক হৃদয়ের সিক্ত বিশুদ্ধ এক ভালবাসা হতে
বঞ্চিত আমি বহুকাল ধরে।
কোন সাধ তো অপূর্ন রাখোনি
বহু সাধনার পর এমন কারো আত্মজ হওয়া যায়।
সব কৃষক পুত্রের মতন তুমিও পারতে
স্রোতের শ্যাওলা হয়ে হারিয়ে যেতে
তা না করে তীব্র অভাব কে সঙ্গী করে
অর্জন করেছিলে সর্বোচ্চ ডিগ্রি!
ছাত্রজীবনে নাকী টিওশনের টাকা জমিয়ে জমি কিনেছিলে
একটা টিওশনি করার অধিকার পাইনি বলে
আজো কোন টিওশনের গল্প লিখতে পারিনি।
শত গল্পের নায়ক হয়েছ তুমি আমার জীবনে
তোমার জীবনের গল্পের নায়ক আজো হতে পারলাম না।
জীবন হতে মুক্তি পেতে বড়ো সাধ জাগে
ঠিক তখনি মনে পড়ে তোমার সেই মহান বাণী,
'পুত্র তুমি পথ হারাইয়োনা।'
প্রযুক্তি কে অবজ্ঞা করে একদিন বলেছিলে তুমি আমায়
'যারা প্রযুক্তি তে আসক্ত না তারা কী ভাল মানুষ হয়না নাকী '
সেই উত্তরে আমার ফ্যাল ফ্যাল করে তাকিয়ে থাকা তোমার কাছে অনর্থক মনে হতে পারে
তবে প্রযুক্তির থেকে অর্গানিক ভালবাসা কত গুন বেশী সমৃদ্ধ সেদিন বুঝেছিলাম আমি।
কবিতা লিখি বছর তিনেক হলো,
তোমাকে নিয়ে কোন কবিতা লেখার দুঃসাহস হয়নি আমার।
কবিতা অর্গানিক ভালবাসা প্রযুক্তিগত ভালবাসা নয়।
সেদিন তোমার ফেইসবুক আইডি দেখলাম!
তবে কী তুমি অর্গানিকের কাছে প্রযুক্তির
বিজয় তুলে দিতে চাচ্ছ!
প্রজন্ম বদলে দেয়,
তাই খোলসের পর খোলস বদলে টিকে থাকতে হয়।
প্রযুক্তিবিমুখতা নয়
বরং প্রযুক্তির মিশ্রনে তৈরী অর্গানিক ভালবাসায় যেন তৈরী হয় এই নতুন প্রজন্ম।
প্রযুক্তি যেন তৈরী না করে বৃদ্ধাশ্রমের কালো জানালা।
পিতা, সহস্রবার তোমার চরণের ধূলি গায়ে মেখে বাঁচতে চাই মুক্ত বাতাস গায়ে মেখে।

উৎসর্গ পত্রঃ আমার আব্বা Sadeque MD Shofiqul Islam এর চরণে। উৎসর্গ পত্র নিয়ে কিছু লেখার নেই কবিতা টাই উনাকে নিয়ে লেখা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।