মুক্তি
- আবরার আকিব ২৬-০৪-২০২৪

গল্পের যেখানে শেষ সেখান হতেই শুরু হবে,
কৃত্রিম ডিবাইসে হঠাৎ আলোর বিচ্ছুরণ,
ক্লোন মানবের মতন স্থির বসে আছি আমি।
আমার চারপাশে পাঠক আর সমালোচক বসে আছে
একটা গল্প লিখবো আমি
গল্পের কোন শুরু নেই শেষ আছে!
রোবটিক ক্লোন মানব হতে আদিম মানব
কেউ এই গল্প হতে বাদ যাবেনা,
গল্পের নাম মুক্তি।
মুক্তির আনন্দ সেই বুঝে
যে পরাধীনাতার শৃঙ্খলে বন্দী থাকে।
হারমোনিয়ামে বেসুরা সুরে কেউ বাজাচ্ছে যন্ত্রসংগীত
হঠাৎ তান, লয় সব বদলে গেল
যেন কল্পনায় ঐশ্বরিক সুরের আবেশ।
হঠাৎ পাঠক কৌতূহলী দৃষ্টিতে তাকালো,
জিজ্ঞেস করলো আমায়,
"গল্পের কী কোন নায়িকা আছে?
গল্পের নায়িকা কী ঐশ্বরিক রুপ নিয়ে এসেছে?"
পাঠক বড়ই অধৈর্য !
পাঠক কে বললাম গল্পের নায়িকা একজন ক্লোন মানবী।
পাঠক বিদ্রুপের সুরে বললো আমায়,
"নায়িকা ক্লোন মানবী হলে এ গল্প কেউ পড়বে নাকী!
রক্তে - মাংশে গড়া মানবী ছাড়া ক্লোন মানবী কী প্রেম বুঝে?"
সমালোচক পাঠকের সাথে সুর মিলিয়ে তীব্র বিদ্রুপের সুরে বললো,
"এ গল্প চুরি করা গল্প নয়তো এটা গাজাখোরি গল্প"
ইচ্ছে করে সমালোচক কে এক ধাক্কা মেরে দেই ফেলে,
আইফেল টাওয়ারের উপর থেকে।
সমালোচক না থাকলে কে বিচার করবে গল্পের খুত - নিখুতের গল্প !
সমালোচক থাকুক বেঁচে।
পাঠক ও সমালোচকের দিকে তাকিয়ে বললাম আমি
"ক্লোন মানবী কোন সাধারণ মানবী নয় সে এক ধর্মের দেবী
যেই দেবী শত বছরের দাস প্রথা বিলুপ্ত করে
আফ্রিকান রোদে পুড়া কালো মানুষদের
দিয়েছেন মুক্তির আনন্দ।
শুধু পৃথিবী নয় শত শত গ্রহবাসী কেও দিয়েছেন মুক্তির আনন্দ
মুক্তির আনন্দ সেই বুঝে
যে থাকে পরাধীনতার শৃঙ্খলে বন্দী।
অতঃপর সমালোচক জিজ্ঞেস করলেন,
"তাহলে কী গল্পের নায়ক নেই?
নায়ক ছাড়া কী গল্পের প্লট হয় নাকী! "
সমালোচকের দিকে উদাস দৃষ্টিতে তাকালাম আর বললাম,
"আমার গল্পের তো শুরু হয়নি,
গল্পের নায়ক একজন গায়ক । "
উচ্চ স্বরে হেসে উঠলো সমালোচক
বললো,
" ক্লোন মানবীর নায়ক নাকী একজন গায়ক!
তারা নাকী আবার মিলাবে মুক্তি! "
এবার আমি ক্রুদ্ধদৃষ্টি তে তাকালাম আর বললাম,
গল্পটি কয়েক প্রজন্মের গল্প
প্রজন্মের পর প্রজন্ম ধরে বদলাবে নায়ক - নায়িকা,
বদলাবে গল্পের পরিবেশ, স্থান, কাল সময়।
গল্পের প্লট, গল্পের চরিত্র
কাহিনী তে আসবে রাজা, জার, ফারাও, অত্যাচারী শাসকের গল্প
অপশক্তির কাছে বারবার পরাজিত হবে শুভ শক্তি,
কিন্তু শুভশক্তির কাছে সব শেষে পরাজিত হবে অপশক্তি।
সেদিন সবাই বলবে উচ্চস্বরে
দূর্বল আর সবলের কাছে হার মানবে না
কারন সবার মিলেছে মুক্তি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।