বুনোহাস
- আবরার আকিব ২০-০৪-২০২৪

সহসা আকাশে মেঘ জমলে এক বুনোহাঁস আমায় প্রশ্ন করে,
' কেন আকাশে আর রংধনু উঁকি দেয়না?
মোরগের ডাকে কেন আজ আর মানুষের ঘুম ভাঙেনা?
মানুষ কেন পদ্মফুল কুৃড়োতে পরিত্যক্ত পুকুরে নামেনা?
গ্রামের উঠোনে কেন আজ গল্পের আসর বসেনা?
অবাধ্য কিশোর কেন পুকুরে ঝাপাঝাপি করেনা?
রাত নামলে জোনাকীরা কেন আলো দেয়না?
কৃষক কেন আজ ঘরে ফসল তুলার পর উৎসব করেনা?'
একগাঁধা প্রশ্ন করে বুঁনোহাস টি চুপটি করে বসে থাকে,
আর আমি উত্তর খুঁজে বেড়াই।
মানুষ বদলে গেছে
মানুষ নিজেদের প্রয়োজনে প্রকৃতিকেও বদলে দিচ্ছে
প্রকৃতি নিয়ে ওদের আর মাথা ব্যাথা নেই।
সুন্দরবন উজার করে তারা বিদ্যুৎপ্রকল্প বানায়,
সুন্দর বনের সুন্দরি গাছগুলোকে তারা কয়লা বানাতে চায়।
প্রযুক্তির ছোয়া আস্ত গিলে খাচ্ছে মানুষ গুলোকে।
প্রকৃতি ও প্রযুক্তি এই দুয়ের মাঝে যে বিস্তর ফারাক।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।