কপর্দকশূণ্য
- সোহরাব হোসেন - বেলা অবেলা ১৯-০৪-২০২৪

যে দেশে ছাইভস্মের মূল্য সোনার চেয়ে বেশি,
সে দেশে ফলানো সোনা পুড়ে হয় ছাই।
মজলুম জননেতা আজ আর নেই
রাজনীতি সাওয়ার হয়েছে নিরীহের পিঠে,
অবাক হওয়ার আর কী আছে বাকি!

উদ্ভট সময়ের রথে শূণ্যতার পথে পথে—
হাজারো জবাবহীন প্রশ্ন নিয়ে ঘুরে ঘুরে
শিরদাঁড়ায় পচন ধরেছে জাতির।

কপর্দকশূণ্য তাই— মাথা চাই, মাথা চাই
অবাক হয়ে দেখি আজ দেশে কোন মাথা নেই,
ধরের উপরে সবার অন্তঃসারশূন্য!
কাছিমের মতো সবাই খোলসে মুখ লুকাই,
স্রোতোধারায় গা ভাসিয়ে চলছে আজব দেশ!

তারুণ্যের টগবগে লাল যে দেশে হয়েছে আড়াল,
সে দেশে হাস্যরসে বিস্তৃত গুজবেরা শেকড় গজায়।
অশুভ শক্তি তখন অন্তরালে বসে
তৃপ্তির ঢেকুর তুলে কলকাঠি নাড়ে,
অদৃশ্য হাতের থাবায় মুণ্ডুপাত পিতার স্বপ্নের,
গণরোষে হিম হয় ভারসাম্যহারা মায়ের চোখ
জনশ্রুতির করাল গ্রাসে বলির পাঠা তাসলিমারা,
চার বছরের তুবা হারায় পিতৃসম মাতৃছায়া।
জেগে আছে ধুঁকে ধুঁকে গভীর তন্দ্রাচ্ছন্ন জাতি,
কতটা পাশবিকতার পর ফিরে পাবে হুঁশ!

বিবেকের দোরগোড়ায় তবুও পায় না যারা দস্তক,
সেতু বানাতে কী কাজে আসে এসব অনুর্বর মস্তক!

পতেঙ্গা, চট্টগ্রাম
২৩ জুলাই, ২০১৯ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।