একটু কষ্ট কিছু মন খারাপ
- এস.এম. আরিফ ২০-০৫-২০২৪

.
বেঁচে থাকো পাখির পাখার ঘন কালো পালকে
দূর অন্ধকারে দৃষ্টি যেমন ভেসে যায় অযথা
মিশে থাক স্বপ্নীল স্মৃতি জুড়ে
তোমার রঙে মুছে যাক স্মৃতি-বিস্মৃতি
হংসমিথুনের মতো আকাশকে ঢেকে দেওয়া ডানায় ;
সুন্দর কোনো মাধবীলতায়
অথবা মিশে যাও বন্য প্রজাপতির পাখায়
শিশিরভেজা ঘাস সাঁজুক রং তুলিতে
বদ্ধপরিকর এক সম্পর্ক জম্মাক।
নিঃশ্ব কৃষক খুঁজুক তোমার আঁচল
শরীরে তোমার খেলা করুক ভরা শ্রাবণ
অমূল্য পরিপূর্ণ সম্পদের ক্ষয়
এ জনমে আমার অবিশ্বাস্য;
এরা ভঙ্গুর কিন্তু অক্ষয় অমর।
তোমার শাঁড়ির আচঁল ফাঁকে
সমস্ত নীল মিশেছে
সমস্ত লাল মিশেছে
সমস্তি গোধূলির ধূলোয় ঢাকা অন্ধকার
মিশে গেছে হাজার নদীর অববাহিকা
গড়ে উঠেছে অনন্য সভ্যতা,
তোমার বুকের পরিস্রাবণের ধ্বনি
আমাকে ঘুমোতে দেয় না -
শো - শো শব্দে ঝড় আসে
উড়ে যায় পাখি, পালক, রং;
ঘুমন্ত ভয়ার্ত নগরের মুখে আকুঞ্চিত আতঙ্ক
প্রিয়জন হারাবে! না প্রেম
মহূর্তে হিসেব কষাকষি তখন আর হয়ে উঠে না ।।
.
বেঁচে থাকো তবুও বেঁচে থাকো
উত্তাল ঢেউয়ের ঢালে গড়িয়ে পড়া পবনে
আহত পৃথিবীর পাল জুড়ে তুমি মিশে থাকো
দূরবীনের শরীরে, অযৌক্তিক বিতর্কে
অহেতুক গল্পে
সন্যাসী কোন শামুকে তোমার রক্ত ঝরুক
তোমার রঙের আচঁড়ে রাঙা নোনা জল
নীলিমায় মিশে যাক একটু কষ্ট ,কিছু মন খারাপ।
দূরে আরও দূরে কালো মেঘের দেশের মাঝিরা
উড়ে আসুক পাখি হয়ে; মিশে যাও পালকে;
খুঁজে যাও প্রাণের মিলন মেলা
ধূসর সোনালি আর সবুজে ঢেকে যাক প্রান্তর
নেমে আসুক অমিয় ধারা।
উন্মুখ থাকা মানে অপেক্ষা ভালোবাসা নয়
শুধু জড়িয়ে নেওয়া মানে আশ্রয়হীনতা
নয়তো তাছাড়া কি ..!
পাথরের লাল শরীর ছুঁয়ে দেখ আমি আছি
তোমার চুলে তোমার খোঁপায় সিঁদুরের ভাঁজে
যদি সোঁদা গন্ধ পাও;
ভোরের ঘাসে পা ভেজাতে এসো
কিছু প্রেম দিয়ে দেব তোমার নুপুরে।
সাগরের স্রোতে যদি অনুভূতি হারাও
রাতের জ্যোৎস্না মাখো
নিস্তব্ধ মুগ্ধতা, কোমল কিছু আলো বুকে জড়িয়ে
নিয়ে কি এই ছোট্ট জীবন শেষ হয় না!
তারপর হেঁসে নিও একটু মিস্টি করে;
তারপর!!
তারপর আর আমাকে খুঁজো না -
তুমি বেঁচে থাকো - মিশে থাকো স্পন্দনে
অপরূপা ঝলমলে পরিত্যক্ত নগরে আমার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।