ডেঙ্গুজ্বর
- এ কে সরকার শাওন - প্রলয়-প্রলাপ ২০-০৪-২০২৪

গুল-গুজব-বানের সাথে
হেসে হেসে ভেসে ভেসে
বীরদর্পে যোদ্ধার বেশে
এলো ডেঙ্গুর প্রকোপ।
জ্বরে ব্যাথায় নাকাল রোগী
বাকীরা অাতন্কে নিশ্চুপ!

এডিস মশা ভদ্র মশা
স্বচ্ছ পানিতে নিবাস!
দিব্যালোকে রক্তচোষে
মনুষ্যালয়ে করে সর্বনাশ!

বর্ষাকালে সকাল-সন্ধ্যায়
এডিস মশারা অতি তৎপর।
নীড় বাঁধে টবে ছাদে বাগানে,
সে গৃহপালিত শত্রু ভয়ন্কর!

ঘাম দিয়ে জ্বর সেরে,
জ্বর অাবার অাসে ফিরে;
কখনো চলে টানা টানা!
সচেতন হলে ভয় নেই বাপু
প্রয়োজন বিশ্রাম একটানা!

প্রচুর তরল খাবার খেতে হবে
সাথে ফল মূল স্যালাইন,
ওষুধ চলবে প্যারাসিটামল ।
ডাক্তার বাবুর কথা শোন,
বিধি-নিষেধ-পথ্য মান,
প্রয়োজনে চলো হাসপাতাল!

শাওনাজ, উত্তরখান, ঢাকা-১২৩০
28 July 2019

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।