সীমাবদ্ধতা
- উত্তম চক্রবর্তী ২৫-০৪-২০২৪

কুক্ষিগত করতেই পার তুমি,
সত্য মিথ্যার বেড়াজালে জড়িয়ে
প্রলোভনে বিশ্বজয় করতেই পার!
সুযোগের হাতে মস্তবড় তালা ঝুলিয়েও
চালাকির অন্তরালে ডুব দিতে পার তুমি!
দানেরও প্রতিদান নিতে পার,
সাথে নিতে পার প্রতিশোধ!
রাগের মাথায় সব করে যেতে পার,
শুধু মনে রাখবে- সবকিছুর প্রতিদান
নিতে যেও না প্রতিশোধ হিসেবে!
কিছু অবশিষ্ট থাকুক না জমার খাতায়,
অন্যথায় তুমিই ফেরত পাবে সুদাসলে!
সেদিন হয়তো বেশ দেরি হয়ে যাবে
যার দায়ভার বহন করা অনেক কষ্ট হবে।
সময় থাকতে সীমাবদ্ধতা রেখে চল,
আর তাতেই অন্তে ভার বহন
সহনীয় হবে!

তাং- ১৮/০৬/১৯ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।