ফলের রাজা
- উত্তম চক্রবর্তী ১৯-০৪-২০২৪

রাজার রাজত্ব আছে জানে লোকে সবে,
সুস্বাদু ফলের লোভে মন-প্রাণ তবে।
বৈশাখ ও জ্যৈষ্ঠে পাকে মনঃলোভা আম,
কোথাও জাতীয় ফলে এ রাজার নাম!

গাছের ডগায় থাকে মুকুল যখন,
সুশোভিত লাগে ফুলে অনন্য তখন।
কাঁচা রং সবুজ আর পাকিলে হলুদ,
জিভে জল এসে যায় দেখিলে মজুদ!

কতো শত নাম তার ফজলি, অরুনা,
খিরসা, মল্লিকা, কাঁচা-মিঠা, মিশ্রিদানা।
আরো আছে কালীভোগ, ল্যাংড়া, আম্রপালি,
বারোমাসি,হাড়িভাঙ্গা,লখনা,গুঠলি।

গোপালভোগ, হিমসাগর, তোতাপূরী,
কারাবাউ,নিলাম্বরী আছে সূর্যপূরী।
কেঊই সাউই, কলা বতী, আদাইরা,
সুবর্ণরেখা, ত্রিফলা, কেন্ট,ছাতাপরা।

মহৌষধি এই আম রাতকানা রোধে,
রোচক টনিক শুধু বল বৃদ্ধি সেধে।
স্বাদে ও পুষ্টিতে যেন অনুপম রসে,
ভিটামিনে ভরপুর এ ফল সকাশে।

তাং- ১৬/০৬/১৯ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।