ভেজাল নীতি
- উত্তম চক্রবর্তী ২৭-০৪-২০২৪

বিষের রাজ্যে বিষ খাওয়া তো অপরাধের নয়,
এমনও দিন আসবে জানি বিষে বিষ ক্ষয়!
নিকোটিনে স্বাস্থ্য ঝুঁকি আছে লোকে মানে,
কেউ বা আবার আবিষ্কারে রোগের ঔষধ জানে।

ভেজাল খেয়ে অভ্যস্ত আজ এই না ভবের হাটে,
খাঁটি জিনিষ খেলে এখন সয়না যেন পেটে!
কলের গাড়ি চড়েই যদি দ্রুত বেগে যাই,
পায়ে হেঁটে শ্রমের দণ্ড কে করে আর ভাই!

সঠিক পথে রোজগারে কেউ চলতে নাহি চাই,
সহজ লভ্য কতো আয়ের দ্বার খোলা যে পাই!
যার যতোটা আছে হাতে তুষ্ট কোথায় তাতে,
আরো চাহে ভূরি ভূরি লোভের দুনিয়াতে।

কেমিক্যালে তাজা রাখে ফল ফলাদি কতো,
লাভের আশায় হিসেব কষে- হোক না ক্ষতি যতো!
মানুষের এই কুকীর্তি তে ধ্বংস হবে জাতি,
বাঁচতে হলে ফিরে আন নির্ভেজালের নীতি।

তাং- ১৯/০৬/১৯ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।