দর্পের পতন
- উত্তম চক্রবর্তী ২৬-০৪-২০২৪

যেমন খুশি তেমন নাচাই নিয়ম নীতির ফাঁদে-
আইনের ফারাক বুঝে ক'জন
বুদ্ধি আমার ঠাসা ডজন!
যখন যেটা সামনে আসে
কলকাঠিটা নাড়ায় ত্রাসে!
কুপোকাতে সকল লোকে বেড়াজালের ছাদে।

বামন হয়ে ছুঁতে যদি আকাশটাকে পার-
যেমন বলি তেমন চল
তবেই মুক্তি পাবে বল!
এতো বেশি বুঝতে গেলে
এদিক-ওদিক সবই ফেলে!
শূন্য হাতে যেতে হবে দুঃখটাকে ছাড়!

মাকাল ফলের রাজ্যে যদি আসে অঘটন-
আম কাঁঠালের বাগান জয়ে
দুঃখ সুখের কীইবা ক্ষয়ে!
দু'দিনের এই দুনিয়াতে
থাকবে কি আর শত রাতে!
দেখব তবে সিংহ রাজের কেমন হয় পতন!

ক্ষমতার সুখ যতই কর লাভের আশায় আজ-
মনুষ্যত্ব পুঁজি করে
চলতে হয়রে ভবপারে,
তবেই হবে সার্থক ধর্ম
পরকালের আসল কর্ম।
তাইতো বলি বিধান মতে হোকনা সবার কাজ!

তাং- ২৫/০৬/১৯ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।