বর্ষার নৈসর্গিকতা
- উত্তম চক্রবর্তী ১৭-০৪-২০২৪

গ্রীষ্মের গরমে পুড়ে হয় ছারখার,
তাপদাহে লোকে আজি শুধু হাহাকার!
আষাঢ় শ্রাবণ তাই নিয়ে এলো জল,
শীতল বারিতে আনে স্বস্তি অবিচল।

বৃষ্টিতে সতেজ হয় গাছপালা যত,
জনগণে ফিরে পায় শান্তি অবিরত।
আষাঢ়ে বাদল নামে রিমিঝিমি সুর,
নদী নালা খাল বিল জলে ভরপুর।

নতুন খেলায় মাতে আকাশ-বাতাস,
রূপে ও সৌন্দর্যে ভরে প্রকৃতি আভাস।
ঘনমেঘে ঢেকে যায় চারিদিকে আজ,
অবিরাম বারিধারা আনে বন্যা সাজ।

কালো মেঘে ছোটাছুটি মহা শব্দে ডাকে,
ঝড়ের তাণ্ডবে তাই মনে ভয় থাকে!
গরীবেরা অতিকষ্টে বিনা কাজে তাই,
কর্দমাক্ত রাস্তা ঘাটে ভোগান্তি সবাই।

কতো উপকারে তবু বর্ষাকাল সেরা,
সুজলা সুফলা যেন নিসর্গেও ঘেরা।
উত্তপ্ত ধরিত্রী হলো প্রাণের আধার,
মরুভূমি হতো- যদি বিনা ঝড়ে পার!

তাং- ২৬/০৬/১৯ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।