বারি কৃপাদৃষ্টি
- উত্তম চক্রবর্তী ১৯-০৪-২০২৪

আকাশ তুমি ঝর্ণা ঝরো- মুষলধারে এবার,
তাপদাহে যে পুড়ছে মানুষ চাইছে বাদল নামার!
রবির কিরণ যাক না ঢেকে গগন কালো মেঘে,
ক'দিন না হয় শান্ত হব শীতল জলে লেগে।

গুড়ুম গুড়ুম মেঘের শব্দে যাক না ডেকে তবে,
অঝোর ঝরে পড়ুক বৃষ্টি ক্লান্তিকর- এ ভবে!
প্রখর তাপে স্বস্তি পেতে হাত পেতেছে মানুষ,
জলধারায় বয়ে যেন বর্ষা নেমে আসুক।

বনানীও পিপাসিত- অভিলাষে তোমায়,
ফুলে ফলে ভরে দিতে নবযৌবন কৃপায়।
উত্তপ্ত এই ধরণীকে শান্ত করতে হলে,
বনায়নে ভরে তোল- রক্ষা পাবে বলে!

রিমিঝিমি আষাঢ় শ্রাবণ চলবে অবিরত,
শীত ও গ্রীষ্ম অনিয়মে করবেনা আর ক্ষত!
প্রকৃতি ও মানব জীবন বাঁচুক এই ভুবনে,
কৃপাদৃষ্টি করো প্রভু এ তত্ত্ব পালনে।

তাং- ২৯/০৬/১৯ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।