অনুপ্রেরণা
- উত্তম চক্রবর্তী ২৯-০৩-২০২৪

কল্পনার রাজ্যে শুধু আবেগী মনেরা,
পক্ষীরাজ যখনই উড়ে যায় কতোইনা
আনন্দে ভরে উঠে মন ভ্রমরা।

উৎকণ্ঠা মন যখনই যা শুনে
বিশ্বাসও করে নির্দ্বিধায় !
যদি বলা হয় তুমিও পারবে
স্বপ্নরাজের আকাশে উড়ে যেতে,
বিশ্বাসের রাজ্যে তাই যে শুধায়!
আর যদি বলা হয় তুমি পারবে না,
তুমি বাঁচবে না আর!
চিত্ত শেষ কথায় বিশ্বাসী বলে-
ক্ষণস্থায়ী মন ভেঙে- সাহসাৎ ভার!

না বোধক- বিপত্তিতে অধঃগামী হয়ে
মনের তাজমহল চুরমার হয়ে যায়!
পরীক্ষায় কিছু ভুলভ্রান্তি থাকলেও
সব ঠিক আছে বলা হলো-
উর্ধ্বগামী মন উন্নতির সুখে
শতায়ু পেতেও চায়!

অমনোযোগী ছাত্রের শতভাগ নম্বরই-
একদিন তাকে আকাশ ছোঁয়ার
স্বপ্ন দেখায় আর তাই হয়!
চিরায়ত পরিধির অনুপ্রেরণাই
অনেক মহৎ শক্তিরও হয় উদয়!


তাং- ৩০/০৬/১৯ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।